http://themonthlymuktidooth.blogspot.com

Thursday, July 21, 2011

Unexpected Food Price & funtion of Governemnt





খাদ্য সহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যাদির অনিয়ন্ত্রিত মূল্যবৃদ্ধি অব্যাহত থাকার ব্যাপারে ঢাকা ও চট্রগ্রাম জেলা প্রশাসকের (ডিসি) কাছে বিস্তারিত জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। বিচারপতি এ.এইচ. শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সম্বন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করেন।

জানা যায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজার মনিটরিং নিষ্ক্রিয় কেন, এই প্রশ্ন রেখে আগামী দশদিনের মধ্যে জবাব দেয়ার জন্য খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয় সচিব এবং ঢাকা ও চট্রগ্রামের দুই জেলা প্রশাসকের প্রতি নির্দেশ দেন উচ্চ আদালত। সেই সঙ্গে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা একটি প্রতিবেদনের মাধ্যমে দশ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য ঢাকা ও চট্রগ্রামের পাইকারী ব্যবসায়ীরা আসন্ন রমজান মাসকে সামনে রেখে বিভিন্ন প্রকার নিত্য প্রয়োজনীয় ও খাদ্য মজুদ রেখেছে, চলতি জুলাই মাস ধরে এই সংক্রান্ত একাধিক প্রতিবেদন বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হয়। এসব প্রতিবেদনের ভিত্তিতে গত রবিবারে হিউম্যান রাইটস বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মঞ্জিল মোর্শেদ পাইকারী বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবিতে জনস্বার্থে একটি রিট করেন।

No comments: