http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 2, 2011

ইন্টারনেট ট্রাফিক ম্যানেজমেন্ট মনিটর করবে সিআরটিসির CRTC would monitor Internet trafficing Management


কানাডার কেন্দ্রীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দেশের বড় বড় ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের সিকিবার্ষিক ট্রাফিক ম্যানেজমেন্ট বা সিগন্যাল চলাচল ব্যবস্থাপনার হালনাগাদ চিত্র জনসমক্ষে তুলে ধরার পরিকল্পনা নিয়েছে। কোনো প্রতিষ্ঠান বিধি ভঙ্গ করলে, সবাই যেন তা জানতে পারে এবং সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া যায়, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কানাডিয়ান রেডিওটেলিভিশন অ্যান্ড টেলিকমিউনিকেশন কমিশন (সিআরটিসি)। দুই বছর আগে সিআরটিসি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) বা ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সংযোগ ব্যবস্থাপনার প্রয়োগবিধি মেনে চলার নিদের্শনা দেয়, যার মধ্যে রয়েছে সুনির্দিষ্ট ক্ষেত্রে পিয়ার-টু-পিয়ার বা স্তরভিত্তিক ফাইল স্থানান্তরের জন্য নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা বজায় রাখা। কিন্তু বিসিই ইনক.-এর বেল কানাডার মতো আইএসপি তাদের নেটওয়ার্কের অখণ্ডতা ধরে রাখতে নির্দিষ্ট কিছু ইন্টারনেট সংযোগের গতি মন্থর করে দেয়। সিআরটিসির জেরার মুখে আইএসপিগুলো পাল্টা যুক্তি দিয়ে জানায়, নির্দিষ্ট কিছু ক্ষেত্রে পিয়ার-টু-পিয়ার ব্যবস্থাপনা, যা সামান্য কিছু ইন্টারনেট ব্যবহারকারীর বেলায় প্রযোজ্য, কেননা তারা ব্যাপক ব্যান্ডউইথড নিয়ে পুরো নেটওয়ার্কের গতি মন্থর করে দেয়, যা অন্য ব্যবহারকারীদের সমস্যায় ফেলে। এই অবস্থায় ২০০৯ সালে সিআরটিসি আইএসপিগুলোকে নির্দেশ দিয়ে জানায়, তারা যেন কোন ধরনের ট্রাফিক ম্যানেজমেন্ট ব্যবহার করা হচ্ছে, তা যেন স্বচ্ছভাবে তুলে ধরে। সিআরটিসি চেয়ারম্যান কনরাড ভন ফিনকেনস্টেইন বলেন, যে নীতিমালা তৈরি করা হয়েছে, তাতে স্পষ্টভাবেই বলে দেওয়া হয়েছে, আইএসপিগুলোর কাছ থেকে কোন পথে চলা আমরা প্রত্যাশা করি। তিনি আরও বলেন, আজ যে নির্দেশনা জারি করা হয়েছে, তা কানাডিয়ানদের কোন ধরনের প্রয়োগবিধি অনুমোদিত, তা বুঝতে সহায়তার পাশাপাশি কীভাবে অভিযোগ জানাতে হবে, তার পথও বাতলে দেবে। এর ফলে ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর জন্য যথাসম্ভব দ্রুত সংশোধনী আনা সহজতর হবে। তবে, ইউনিভার্সিটি অব অটোয়ার আইনের অধ্যাপক মাইকেল গেইস্ট বলছেন, সিআরটিসি নির্দেশনার মাধ্যমে অন্যায়ভাবে আইএসপি কার্যক্রমের ব্যাপারে নজরদারির করার দায়িত্ব ব্যবহারকারীর ওপর গছিয়ে দিয়েছে।
সিআরটিসি বলছে, ট্রাফিক ম্যানেজমেন্ট নিয়ে কোনো ব্যবহারকারীর কাছ থেকে অভিযোগ পাওয়ার পর, তা সংশ্লিষ্ট আইএসপির কাছে পাঠিয়ে দেওয়া হবে। আইএসপিটির সঙ্গে যোগাযোগের পর সিআরটিসি যদি অবস্থার পরিবর্তন বিষয়ে সন্তুষ্ট না হয়, তবে ওই আইএসপির নাম এবং অভিযোগের ধরন জনসমক্ষে প্রকাশ করা হবে। এর পাশাপাশি সিআরটিসি অভিযোগের সংখ্যা এবং বছরে অন্তত চারবার করা হয়েছে, এমন অভিযোগও প্রকাশ করার পরিকল্পনা নিয়েছে। আর কতটি সমস্যার সমাধান হয়েছে এবং কতটিই-বা বাকি আছে, তা-ও প্রকাশ করা হবে।
কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা সিআরটিসি তার নতুন এই পরিকল্পনার ঘোষণা এমন এক সময়ে দিল, যখন কিছু দিন আগেই একটি ইন্টারনেটভিত্তিক গেম-এ প্রবেশের পথে অনিচ্ছাকৃত প্রতিবন্ধক সৃষ্টি বা গতি হৃাস করার জন্য রজার্স টেলিকমিউনিকেশনকে জনসমক্ষে তিরষ্কার করে সিআরটিসি। ওয়ার্ল্ড অব ওয়ারক্রাফট নামের ওই গেমের বিশ্বব্যাপী প্রায় ১১ মিলিয়ন গ্রাহক রয়েছে। সিআরটিসির নির্দেশনার পর রজার্স ৩১ মে জানায়, সমস্যাটির সমাধান করা হয়েছে। কিন্তু অভিযোগকারী জুন মাসে সিআরটিসিকে জানায়, রজার্সের নেওয়া পদক্ষেপে সমস্যা আরও গুরুতর হয়েছে। এ অবস্থায় সিআরটিসি এক মাসের মধ্যে সুনির্দিষ্টভাবে সমস্যা চিহ্নিত করে গেমটি খেলার গতি হ্রাস করা বন্ধ করার নির্দেশ দেয় রজার্সকে।

No comments: