http://themonthlymuktidooth.blogspot.com

Saturday, October 8, 2011

ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়ন ও নাগরিকত্বের দাবিতে আমরণ অনশন Demand for activation of agreements and citizenship in Bangladesh

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি বৃহস্পতিবার দুপুরে (১২টায়) পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেছে। ১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি অনুযায়ী অবিলম্বে ছিটমহল বিনিময় চুক্তি বাস্তবায়নের দাবিতে তারা এই আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন।

গতকাল বুধবার গাড়াতী ছিটমহলে বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির এক জরুরি সভায় এই কর্মসূচির ঘোষণা করা হয়। আজ সকাল থেকে জেলার অভ্যন্তরে অবস্থিত ৩৬টি ছিটের অধিবাসীরা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকেন।



ব্যানার ফেস্টুনসহ নাগরিকরা শহীদ মিনারে আসলে দুপুর ১২টা থেকে আমরণ অনশন শুরু হয়। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির অন্যতম নেতা শালবাড়ি ছিটমহলের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, গাড়াতী ছিটমহলের চেয়ারম্যান মো. মফিজার রহমান, পুটিমারী ছিটমহলের চেয়ারম্যান তছলিমউদ্দিনসহ কয়েক শত অধিবাসী শহীদ মিনারে আমরণ অনশন শুরু করেন। মনমোহন-হাসিনা বৈঠকে ছিটমহল বিনিময় হওয়ার আশায় ছিল ছিঠমহলবাসী।



কিন্তু তা না হওয়ায় তারা মর্মাহত, ক্ষুব্ধ ও হতাশ। শালবাড়ি ছিটমহলের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম জানান, ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির ভারতীয় অংশের নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে নতুন এই আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ভারতীয় অংশেও আজ বৃহস্পতিবার থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু হয়েছে। তিনি আরও জানান, দু-সরকার প্রধানের মধ্যে যে প্রটোকল চুক্তি হয়েছে তা আমরা বুঝি না।



আমরা চাই কোন রকমের শর্তের বেড়াজালে না রেখে আমাদের বাংলাদেশের পূর্ণাঙ্গ নাগরিকত্ব। গাড়াতী ছিটমহলের চেয়ারম্যান মো. মফিজার রহমান জানান, আমরা কোন দেশের নাগরিক তা উভয় দেশের প্রধানমন্ত্রী মহোদয়ের কাছে জানাত চাই? যৌথ মাথা গণনার হিসেবে মতে পঞ্চগড় জেলার অভ্যন্তরে অবস্থিত ভারতীয় ১২টি (৩৬টি মৌজা) ছিটমহলে ১৮,৮৯১ জন লোকের বসবাস। এর মধ্যে পুরুষ ৯,৭৯১ জন এবং নারী ৯১০০ জন।

No comments: