http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 9, 2011

রাজনীতি বিপাকে পড়েছে: আবদুল্লাহ আবু সায়ীদ Politics of Bangladesh under a crucial point


বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, দেশের রাজনীতি বিপাকে পড়েছে। আর এ বিপাকের মূল কারণ সংবিধানের ৭০ অনুচ্ছেদ।
আজ রোববার জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদারের দুটি বইয়ের প্রকাশনা উত্সবে তিনি এসব কথা বলেন। ‘গণতান্ত্রিক উত্তরণ, স্থানীয় শাসন ও দারিদ্র্য দূরীকরণ’ এবং ‘দিনবদল, গণতান্ত্রিক শাসন ও সম্ভাবনার বাংলাদেশ’ শীর্ষক বই দুটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।
অনুষ্ঠানে আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘সংসদে সাংসদদের নিজস্ব কোনো সত্তা নেই। পার্টির সত্তা নেই। পার্টির সত্তা মানে পার্টি প্রধানের সত্তা। দেশে কার্যত রাজতন্ত্র চলছে। দুই রাজার মারামারিতে সমস্ত দেশ লণ্ডভণ্ড। ব্যবসায়ীরা রাজনীতিতে আসছেন। এর চেয়ে ভয়ংকর ব্যাপার হতে পারে না। তাঁরা ব্যবসা করতেই আসছেন।’ তিনি বলেন, ‘সব রাজনীতিবিদ খারাপ বিশ্বাস করি না। পরিবেশ পরিস্থিতির কারণে মানুষ খারাপ হয়ে যায়।’
আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ‘এরশাদের স্বৈরাচার পতনের পর অনেক কঠিন স্বৈরতন্ত্র এসেছে। এখন দুটি স্বৈরতন্ত্র আছে। নির্বাচনের মাধ্যমেই আসে। নির্বাচনে এলেও স্বৈরতন্ত্রের খাসলত এখনো রয়ে গেছে, তা হলো সব ক্ষমতা আমার চাই। বিরোধীদের পার্লামেন্ট, রাজপথ এমনকি বাড়ি থেকেও তাড়িয়ে দেওয়া হয়।’
অনুষ্ঠানে কলাম লেখক সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘দীর্ঘকাল আমাদের প্রাতিষ্ঠানিক গণতন্ত্রের জন্য সংগ্রাম করতে হবে।’ সে সংগ্রামের ক্ষেত্রে বদিউল আলম মজুমদারের বই দুটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি মন্তব্য করেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক এস এম শাহজাহান বলেন, এক দিনের গণতন্ত্র থেকে ইজারাতন্ত্র হচ্ছে পাঁচ বছরের।

No comments: