http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 2, 2011

শহীদ মিনারে সমাবেশ করবে জগন্নাথের শিক্ষার্থীরা/Students Protest in Dacca, Bangladesh


ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্টোবর ০২ (বিডিনিউজ টোয়েন্টফোর ডটকম)- জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইনের নিজস্ব অর্থায়ন বিষয়ক ধারা বাতিলসহ কয়েকটি দাবিতে সংবাদ সম্মেলন করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি না মানলে আগামী ৮ অক্টোবর শহীদ মিনারে ছাত্র-শিক্ষক-অভিভাবক ও বুদ্ধিজীবীদের নিয়ে সংহতি সমাবেশের কর্মসূচি পালনের ঘোষণা দেন তারা।

রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সাংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের বেদখল হল উদ্ধার ও নতুন হল নির্মাণ এবং শিক্ষার্থী ও সাংবাদিকদের বিরুদ্ধে হওয়া মামলা প্রত্যাহারেরও দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের(¯œাতকত্তোর) শিক্ষার্থী ফারুক আহমেদ আবির বলেন, নিজস্ব অর্থায়ন বিষয়ক ২৭(৪) ধারা বাস্তবায়িত হলে বর্তমান সময়ের চেয়ে শিক্ষার্থীর বেতন-ফি পাঁচ গুণ বাড়বে। ফলে বিশ্ববিদ্যালয়টি পাবলিক নামের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে।

সমাজ বিজ্ঞান বিভাগের (¯œাতকত্তোর) শরিফুল ইসলাম বলেন, আমাদের আজকের (রোববার) কর্মসূচি ছিল প্রেসক্লাবে (মানববন্ধন)। কিন্তু সেখানে প্রচুর পরিমাণ পুলিশ মতায়ন করেছে।

"শিক্ষার্থীরা 'গ্রেফতার আতঙ্কে' সেখানে কর্মসূচি পালন করতে পারছে না।"

নিজস্ব অর্থায়ানের ধারা বাতিলে ২৫ সেপ্টেম্বর সড়ক অবারোধের মাধ্যমে আন্দোলন শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

১৮৮৪ সালে প্রতিষ্ঠিত জগন্নাথ কলেজকে ২০০৫ সালে একটি আইনের মাধ্যমে পাবলিক বা সরকারি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হয়।

আইনের ২৭ (৪) ধারায় বলা হয়েছে, পাঁচ বছর বছর বিশ্ববিদ্যালয়ের ব্যয়ভার তাদের নিজেদেরই বহন করতে হবে।

শিক্ষার্থীরা আইনের এ ধারাটি পরিবর্তনের দাবি জানিয়ে আসছে কয়েক বছর ধরে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও সমর্থন রয়েছে।

No comments: