http://themonthlymuktidooth.blogspot.com

Monday, November 21, 2011

সাক্ষাৎকার প্রধানমন্ত্রী ফেরেশতা নন ভুলত্রুটির ঊর্ধ্বে নন ওবায়দুল কাদের


আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী ফেরেশতা কিংবা দেবতা নন। ভুলত্রুটির ঊর্ধ্বে নন। টিমলিডার হিসেবে যোগ্য ও দক্ষ। কিন্তু তার টিম সদস্যরা তাল মিলিয়ে চলতে পারছেন না। সরকারের তিন বছর পার হতে চলল, প্রধানমন্ত্রী নিশ্চয়ই বুঝতে পারছেন কার কি যোগ্যতা। স্পিকার আবদুল হামিদ ভুল বলেননি_ ক্ষমতায় আসার গ্যারান্টি কেউ দিতে পারে না।

বাংলাদেশের রাজনীতিতে এ সময়ের আলোচিত, স্পষ্টবাদী হিসেবে ওবায়দুল কাদের সব মহলে প্রশংসিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থাভাজন ওবায়দুল কাদের শুরু থেকেই সাধারণ মানুষের ভাষা ও উপলব্ধি বিচার-বিশ্লেষণ করে তার সরকারকে সতর্ক করে আসছেন। একজন গঠনমূলক সমালোচক হিসেবে দেশবাসীর নজর কেড়েছেন। ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের মধ্যে ওবায়দুল কাদেরই আওয়ামী লীগ রাজনীতির প্রেসিডিয়ামে টিকে আছেন। দলের প্রথম সারির নেতৃত্ব দিচ্ছেন।

পঁচাত্তর-উত্তর দুঃসময়ে কারাবন্দী অবস্থায় ছাত্রলীগ সভাপতি নির্বাচিত হন ওবায়দুল কাদের। শেখ হাসিনার নেতৃত্বাধীন '৯৬-এর সরকারে যুব, ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে সফলতার স্বাক্ষর রাখেন। দলাদলির ঊর্ধ্বে থেকে দলে ভূমিকা রাখেন। ওয়ান-ইলেভেনে কারাবন্দী ও নির্যাতিত হন। সংসদ নির্বাচনে বিএনপির হেভিওয়েট নেতা ব্যারিস্টার মওদুদ আহমদকে দুবার পরাজিত করেন তিনি। সোমবার সকালে জাতীয় সংসদ ভবন কার্যালয়ে বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সরকার, দল, মানুষের ভাবনা ও রাজনীতির গতিপ্রকৃতি নিয়ে কথা বলেন। আগামীতে আওয়ামী লীগের ক্ষমতায় আসা প্রসঙ্গে স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ যে মন্তব্য করেছেন তার সঙ্গে কোনো দ্বিমত না করে ওবায়দুল কাদের বলেন, ক্ষমতায় আসার গ্যারান্টি কেউ দিতে পারে না। তবে আমি আশাবাদী আওয়ামী লীগ যদি মানুষের নিত্যদিনের প্রয়োজন ৭০-৮০ ভাগও মেটাতে পারে, সে ক্ষেত্রে দল আবারও ক্ষমতায় আসবে। সরকার সঠিকভাবে পরিচালনার ক্ষেত্রে এই মুহূর্তে মন্ত্রিসভার রদবদল দরকার কি না, জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এটি একটি রুটিনওয়ার্ক। মন্ত্রিসভার রদবদলের বিষয়টি সম্পূর্ণভাবেই প্রধানমন্ত্রীর এখতিয়ার। ভারতেও বছরে দুই-তিনবার মন্ত্রিসভার রদবদল হয়। আমার মনে হয় এ ব্যাপারে প্রধানমন্ত্রী বাস্তবতা বোঝেন, যেহেতু তিনি দেশ চালাচ্ছেন। কে ব্যর্থ আর কে সফল, এটি বোঝার ক্ষমতা প্রধানমন্ত্রীর রয়েছে। কারণ তিনি জনগণের ভেতর থেকেই উঠে এসেছেন। আমি দেখেছি, নেত্রীকে যদি ঠিকভাবে বোঝানো যায় উনি বোঝার চেষ্টা করেন। আমার বিশ্বাস তিন বছরের উপলব্ধিতে প্রধানমন্ত্রী সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নেবেন।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী অ্যারাবিয়ান হর্সের মতোই কাজ করছেন। টিমলিডার হিসেবে তিনি আনপ্যারালাল। কিন্তু তার টিমের সদস্যরা কেউ তাল মিলিয়ে চলতে পারছেন না। সত্যিকার অর্থে টিমলিডার একা কখনো সফল হতে পারেন না, যদি তার টিমওয়ার্ক সুন্দরভাবে না হয়। টিমের সমন্বয় আর কখন হবে, জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ওয়েট অ্যান্ড ওয়াচ। আসলে সব ভালো তার, শেষ ভালো যার। প্রধানমন্ত্রীর ক্ষেত্রেও এমন কিছু আশা করতে পারেন। বিএনপির একাধিক নেতার অভিযোগ আপনার দলে কোন্দল রয়েছে, আর সরকার প্রতিনিয়ত সংকটে_ জবাবে ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের সিনিয়র নেতৃত্বে কোনো সংকট নেই, বিএনপিতে রয়েছে। ব্যারিস্টার মওদুদ আহমদ দলীয় কোন্দলে আক্রান্ত বলেই বারবার আওয়ামী লীগে সংকট খুঁজছেন। তিনি বলেন, আওয়ামী লীগে আত্মসমালোচনার সুযোগ রয়েছে, বিএনপিতে নেই। দলের সিনিয়র নেতা আমু ভাই, তোফায়েল ভাই এবং সুরঞ্জিতদা সরকার ও দল নিয়ে গঠনমূলক সমালোচনা করলেও প্রধানমন্ত্রী ঠিকই আবার তাদের কাছ থেকেই পরামর্শ নিচ্ছেন। কাউকে দল থেকে শোকজ কিংবা বহিষ্কার করা হচ্ছে না। আমি নিজেও সরকার ও দল নিয়ে গঠনমূলক সমালোচনা করেছি। কিন্তু প্রধানমন্ত্রী কখনো আমাকে কিছু বুঝতে দেননি। এটিই হচ্ছে সত্যিকারের গণতন্ত্রচর্চা। বিএনপিতে আত্মসমালোচনা করায় একজন সিনিয়র নেতাকে দল থেকে বহিষ্কার করার নজির রয়েছে। আওয়ামী লীগে যত কোন্দলই থাকুক, আমাদের মূল নেত্রী জননেত্রী শেখ হাসিনা, নেত্রীর প্রশ্নে সবাই এক।

বিরোধী দলের অব্যাহত সংসদ বর্জন সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, বিএনপি নেতিবাচক রাজনীতি করছে। তাদের ইতিবাচক জয়াগায় ফিরে আসা দরকার। তিনি বলেন, সংসদে যোগ দেওয়ার ক্ষেত্রে কোনো শর্ত জুড়ে দেওয়াটাও অপ্রত্যাশিত। সংসদ কেবল আওয়ামী লীগের নয়, নির্বাচিত প্রতিনিধি হিসেবে সবার সমান অধিকার। তত্ত্বাবধায়ক সরকারে ফিরে যাওয়ার কোনো সুযোগ আছে কি না, জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, তত্ত্বাবধায়ক সরকারের প্রতি শেখ হাসিনার কোনো অনীহা নেই। কিন্তু অতীতে এর অপপ্রয়োগ হয়েছে, সময়সীমা লক্সিঘত হয়েছে, সে জন্যই এখন অনাগ্রহ কাজ করছে। সর্বোচ্চ আদালতের রায় কার্যকর করাই সরকারের দায়িত্ব। তার পরও বিএনপি যদি এই ইস্যুতে সংসদে বেসরকারি বিল উত্থাপন করে, আমরা অবশ্যই চিন্তাভাবনা করব। এমনকি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে তত্ত্বাবধায়কের আদলে বিএনপি যদি সংসদে কোনো প্রস্তাব আনে, তা নিয়ে আলোচনা হতে পারে। তিনি বলেন, লক্ষ্য তো আমাদের এক ও অভিন্ন_ একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে প্রস্তাবিত কমিশনারদের নাম হিসেবে বিএনপি যদি কোনো নিরপেক্ষ ব্যক্তির নাম প্রস্তাব করে, আমরা তা বিবেচনায় রাখব। এমনকি জাতীয় সংসদের স্পিকারের কাছেও বিএনপি এ প্রস্তাব রাখতে পারে। চলমান প্রেক্ষাপটে জাতীয় সংকট উত্তরণে দুই প্রধান নেত্রীর বৈঠক সম্পর্কে মন্তব্য চাওয়া হলে ওবায়দুল কাদের বলেন, যত দিন মাইন্ড সেট না হবে তত দিন দুই নেত্রীর বৈঠক করেও কোনো লাভ হবে না। ১৫ আগস্টের খুনিদের পুরস্কৃত করা, ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন পালন আর হাওয়া ভবনের চক্রান্তে যখন ২১ আগস্ট গ্রেনেড হামলা করে শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র করা হয়, তখন দুই নেত্রীর বৈঠক করে লাভ কী।

তত্ত্বাধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না। সে ক্ষেত্রে আওয়ামী লীগ কি বিএনপিকে বাদ দিয়েই নির্বাচনের পথে যাচ্ছে? এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমি এতটুকু নিশ্চিতভাবেই বলতে পারি আগামী নির্বাচন হবে সব দলের অংশগ্রহণের মধ্য দিয়ে। সে ক্ষেত্রে সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচনও হবে ইনশা আল্লাহ।

তারেক রহমানের দুর্নীতিসংক্রান্ত এক মামলায় এফবিআই প্রতিনিধি আদালতে সাক্ষী হিসেবে হাজির হয়েছেন। এফবিআই প্রতিনিধিকে ভাড়া করে এনে খালেদা জিয়ার পরিবারের ভাবমূর্তি ক্ষুণ্ন করা হচ্ছে বলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব যে অভিযোগ করছেন তার জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপির সাহস থাকলে সত্যের মুখোমুখি হোক। দীর্ঘ ১৬ বছরের গোয়েন্দা কর্মকর্তাকে ভাড়াটে বলা লজ্জার বিষয়।

No comments: