Wednesday, October 15, 2014

যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যকর্মীর শরীরে ইবোলা ভাইরাস



অ্যামেরিকায় টেক্সাস অঙ্গরাজ্যে, কর্তৃপক্ষ বলছে, ইবোলা ভাইরাসে আক্রান্ত এক রোগীকে সেবা করার সাথে জড়িত ছিলেন, এরকম আরো একজন স্বাস্থ্যকর্মীর শরীরে ইবোলা ভাইরাস পাওয়া গেছে।
লাইবেরিয়ার ওই রোগী ইতোমধ্যে মারা গেছেন।
এর আগেও, তার আরো একজন নার্স এই ভাইরাসে আক্রান্ত হলে তাকেও চিকিৎসা দেওয়া হচ্ছে।
ইবোলা সঙ্কট মোকাবেলায় প্রেসিডেন্ট ওবামার আজ আরো পরের দিকে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও ইটালির নেতাদের সাথে আলোচনা করার কথা রয়েছে।
ডালাসে একটি হাসপাতালে ইবোলা-আক্রান্ত টমাস ডানকান নামে যে লাইবেরিয়ান রোগীর চিকিদসা য় জড়িত দুজন নার্স এ পর্যন্ত সেই একই ভাইরাসে সংক্রমিত হলেন।
প্রথম যে নার্সটি আক্রান্ত হয়েছিলে তিনি হেলন ২৬ বছর বয়স্ক নিনা ফ্যাম- তিনি এখন সেরে উঠছেন বলে জানা গেছে।
এরা সবাই সংক্রমণের হাত থেকে নিজেদের রক্ষার জন্য যেসব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া দরকার তা নিচ্ছিলেন- তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, সেখানে নিশ্চয়ই কোন ত্রুটি ঘটেছে।
দ্বিতীয় নার্সটির পরিচয় জানানো হয় নি ।
তবে টেক্সাসের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, দ্বিতীয় এই নার্সটির সংস্পর্শে কারা কারা এসেছিলেন - তা এখন চিহ্নিত করার চেষ্টা চলছে।
এমন এক দিন এ খবর এলো যে দিন জাতিসঘের ইবোলা মিশনের প্রধান বলেছেন, এই ভাইরাসের বিস্তারকে সামাল দেবার চেষ্টায় বিশ্ব যে চেষ্টা করছে তাতে তারা পিছিয়ে পড়ছে।
এন্টনি ব্যানবেরি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বিশেষ অধিবেশনে বলেছেন, এখনই ইবোলা দমন করতে না পারলে বিশ্ব এমন এক নজিরবিহীন পরিস্থিতির মধ্যে পড়বে যা মোকাবিলার কোন পরিকল্পনা এখনো নেই।
আজই আরো পরের দিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ব্রিটেন ফ্রান্স জার্মানি ও ইতালির নেতাদের সাথে এক ভিডিও কনফারেন্স করে এ সংকট নিয়ে আলেঅচনা করবেন।
বিশ্বস্বাস্থ সংস্থা বলেছে এ পর্যন্ত ৪ হাজার ৪৪৭ জন ইবোলা আক্রান্ত হয়ে মারা গেছে যার অধিকাংশই পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওন, লাইবেিরয়া এবং গিনির।
তারা বলছে যে ভাবে এটা ছড়াচ্ছে তাতে দু মাসের মধ্যেই প্রতিদিন ১০ হাজারকরে লোক ইবোলা ভাইরাস আক্রান্ত হবে।
সবশেষ জানা গেছে, লাইবেরিয়ার যোগাযোগ মন্ত্রী এঞ্জেলা বুশ -এর গাড়িজালক ইবোলা আক্রান্ত হয়ে মারা যাবার পর তাকে অন্য লোকের সংস্পর্শ থেকে আলাদা করে রাখা হয়েছে।

Majid,Peelkhana(Post Office)