Friday, November 28, 2014

"নতুন নির্বাচনের উপায় নিয়ে খালেদা জিয়া-নিশা দেশাই ওয়ান টু ওয়ান বৈঠক






বাংলাদেশের গণতন্ত্র, নতুন নির্বাচনের উপায় ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ও বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ওয়ান টু ওয়ান বৈঠক করেছেন। ঘন্টাব্যাপী এ বৈঠকে প্রায় ২০ মিনিট তারা একান্তভাবে ‘ওয়ান টু ওয়ান’ বৈঠকে মিলিত হন।
শুক্রবার সন্ধ্যা ৬টা ৬ মিনিট থেকে সোয়া ৭টা পর্যন্ত গুলশানে চেয়ারপারসনের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ, শমসের মবিন চৌধুরী, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে বিএনপি চেয়ারপারসনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, বৈঠকে নিশা দেশাই বিসওয়াল দক্ষিণ এশিয়ার আর্থ সামাজিক সহযোগিতার অগ্রযাত্রা ধরে রাখতে বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেয়ার আহবান জানান। তিনি বলেন, বিএনপি সরকার ক্ষমতায় থাকাকালে যুক্তরাষ্ট্রে সঙ্গে যে সর্ম্পক বিরাজমান ছিলো, তা ভবিষ্যতে আরো এগিয়ে নিতে কি কি করা জরুরি সে বিষয়ে আলোচনা হয়েছে। এসময় তিনি নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)’র ১৮তম শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রে সম্পৃক্ত হওয়ার সুযোগ পাওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, বৃহস্পতিবার সন্ধ্যায় নেপালের কাঠমান্ডুতে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক)’র ১৮তম শীর্ষ সম্মেলন শেষে ৩ দিনের সফরে ঢাকায় আসেন নিশা দেশাই বিসওয়াল। শনিবার তার এ সফরের বিষয়ে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।

মজিদ, পিলখানা