http://themonthlymuktidooth.blogspot.com

Monday, January 19, 2015

"ধূমপান, মাদক ও সন্ত্রাস বিরোধী তথ্যচিত্র, আলোচনা এবং কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত"

১৭ জানুয়ারী শনিবার বিকেল ৪.৩০ মিনিটে ধূমপান, মাদক ও সন্ত্রাস বিরোধী জাতীয় জোট-কোয়ালিশন এগেইনষ্ট টোব্যাকো এন্ড ট্র্যাকস: ক্যাট (ঈঅঞঞ) এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের গণপ্রন্থগার অধিদপ্তর এর যৌথ উদ্যোগে তথ্যচিত্র, আলোচনা এবং কবিতা সন্ধ্যা গণগ্রন্থগার অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে সমগ্র অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি কাজী রোজী, এমপি, স্বাগত বক্তব্য দেন ক্যাটের সভাপতি ও ঢাবি এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত, বিশেষ অতিথির বক্তব্য দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান, ঢাবি ইংরেজী বিভাগের সাবেক চেয়ারম্যান ড. আহসানুল হক এবং সরকারের যুগ্ম সচিব মাহাবুবুল আলম। সভাপতিত্ব করেন গণগ্রন্থগার অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো: হাফিজুর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন গণগ্রন্থগার অধিদপ্তরের পরিচালক ও কর্মসূচী সমন্বয়কারী মো: হামিদুর রহমান তুষার, ক্যাটের মহা-সচিব বীর মুক্তিযোদ্ধা মো: আমজাদ হোসেন, সহ-সভাপতি প্রফেসর ড. আইরিন জামান, আব্দুল হালিম মৃধা, মানবাধিকার নেতা ও ক্যাটের উপদেষ্টা মো: হুমায়ুন কবির প্রমুখ। কবিতা সন্ধ্যায় স্বরচিত কবিতা পাঠ করেন কবি নেতা আসলাম সানী, কবি সৌরভ জাহাঙ্গীর, কবি দিলদার হোসেন, কবি সরকার মাহবুব, কবি জামাল আহমেদ, কবি লাভলী বাশার, কবি আহসানুল হক, কবি রাজু আলীম প্রমুখ। কবিতা আবৃত্তি করেন ড. শাহাদাৎ হোসেন নিপু, মো: আজহারুল ইসলাম রনি, বাবলি ইয়াসমিন।

প্রধান অতিথি ও উদ্বোধক কবি কাজী রোজী, এমপি বলেন, ধূমপান, মাদক ও সন্ত্রাস বিরোধী কাজে ক্যাটের অবদান অনেক। ১৯৮৬ সাল থেকে আলী নিয়ামতের নেতৃত্বে এই সামাজিক কাজ দেশ-বিদেশে পরিচালিত হয়ে আসছে, যা প্রশংসার দাবী রাখে। আমি এই ধূমপান, মাদক ও সন্ত্রাস বিরোধী কাজের আজন্ম যোদ্ধা। সরকারের গণগ্রন্থাগার অধিদপ্তর এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপি, ক্যাটের সহযোগী হিসেবে এই কাজে যোগ দেওয়ায় আমরা আশান্বিত। আমি ক্যাটের প্রতিনিধিদেরকে নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ধূমপান, মাদক ও সন্ত্রাস বিরোধী একটি মত বিনিময় সভার আয়োজন করব। এতে করে গোটা দেশব্যাসী উল্লেখিত এসব কুকার্যক্রমের বিরুদ্ধে সোচ্চার এবং সচেতন হতে আগ্রহী হবে।

স্বাগত বক্তব্যে ক্যাট সভাপতি ও ঢাবির এলামনাই নিউজ সম্পাদক আলী নিয়ামত উল্লেখ করেন ‘‘আমরা শান্তির জন্য লড়াই করছি/ধূমপান, মাদক ও সন্ত্রাস ছাড়–ন-ফুলের সৌরভ নিন/ধূমপান ও মাদকের টাকায় বই কিনুন, পড়–ন, উপহার দিন’’-এই প্রতিপাদ্য নিয়ে রাজধানী এবং অন্যান্য জেলায় ক্যাট ও গণগ্রন্থাগার অধিদপ্তর যৌথভাবে পর্যায়ক্রমে এধরনের অনুষ্ঠানের আয়োজন করবে।-প্রেস বিজ্ঞপ্তি

Majid, Peelkhana, Dhaka

No comments: