http://themonthlymuktidooth.blogspot.com

Tuesday, January 13, 2015

গণমাধ্যমে ভীতি সৃষ্টিতে বিএফইউজে-ডিইউজের উদ্বেগ// Press release from Bangladesh Federal Journalist Union (BFUJ) and Dhaka Journalist Union (DUJ), National Press Club



সূত্র ঃ   তারিখ ঃ ১৩/০১/২০১৫
গণমাধ্যমে ভীতি সৃষ্টিতে 
বিএফইউজে-ডিইউজের উদ্বেগ

টিভি চ্যানেলের টক শো, সরাসরি সম্প্রচারে বাধাসহ গণমাধ্যমে নানা ধরনের ভীতি সৃষ্টিতে উদ্বেগ প্রকাশ করেছেন বিএফইউজে ও ডিইউজের নেতৃবৃন্দ।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, মহাসচিব এম এ আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান মঙ্গলবার এক যুক্ত বিবৃতিতে গণমাধ্যমের সঙ্গে ক্ষমতাসীনদের সা¤প্রতিক আচরণে উদ্বেগ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। 
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ২৬ ডিসেম্বর ইংরেজি দৈনিক নিউএজ কার্যালয়ে পুলিশি তল­াশির অপচেষ্টা ও ভিডিও করে নেওয়া; ৬ জানুয়ারি একুশে টিভি (ইটিভি)র চেয়ারম্যান আবদুস সালামকে ঘ্রেফতার করে রাষ্ট্রদ্রোহ ও নারী নির্যাতন মামলায় জড়ানো, বাধা দেয়া হয় একুশে টিভি স¤প্রচারে; ৪ জানুয়ারি গুলশানে কর্মরত সাংবাদিকদের উপর ক্ষমতাসীন ছাত্রসংগঠনের পক্ষ থেকে হামলা চালানো; ৫ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে পিপার ¯েপ্রর কবলে পড়ে আহত হন ১৩  সাংবাদিক; একই দিন জাতীয় প্রেস ক্লাবে লাঠিসোটা নিয়ে দলীয় ব্যাজ পরে হামলা করা হয়; ২০১৩ সালের ২৯ ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাব ও সাংবাদিক সমাবেশে ন্যক্কারজনক হামলা চালানো হয়, যা সংবাদমাধ্যমের জন্য সরাসরি হুমকি। 
গণমাধ্যমকে ভীতসন্ত্রস্ত করাই এর একমাত্র উদ্দেশ্য বলে নেতৃবৃন্দ বিবৃতিতে উলে­খ করেন। মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের প্রতি ক্ষমতাসীনরা কতটা রুষ্ট, এসব ঘটনায় তা আবারও প্রমাণিত হয়েছে বলে সাংবাদিক নেতৃবৃন্দ বিবৃতিতে উলে­খ কন।   
এসব আলামত পেশাদার সৎ. সাহসী ও অনুসন্ধানী সাংবাদিকতার প্রতি নগ্ন হস্তক্ষেপ বলে সাংবাদিক নেতৃবৃন্দ দাবি করেন। তারা অবিলম্বে সাংবাদিক দমন-পীড়ন, নির্যাতন ও হত্যাকান্ড বন্ধ এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের জোর দাবি জানান। 
তারা উদ্বেগের সঙ্গে আরো বলেন. ক্ষমতাসীনরা পরিকল্পিতভাবে সাংবাদিক দমন-পীড়ন, নির্যাতন ও হত্যাকাণ্ড চালাচ্ছেন। এরই অংশ হিসেবে দৈনিক আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধ করে দিয়ে ভিন্ন মতের সাংবাদিকদের কণ্ঠরোধ করা হচ্ছে। তারা এ বক্র পথ থেকে ক্ষমতাসীনদের ফিরে আসার আহŸান জানান। 
বৃহস্পতিবার বিএফইউজে  ডিইউজের প্রতিবাদ সমাবেশ
জাতীয় প্রেস ক্লাবে হামলা, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া, সাংবাদিক সমাবেশে হামলা, সাগর-রুনির প্রকৃত খুনিদের গ্রেফতার  ও  গণবিরোধী স¤প্রচার নীতিমালা বাতিলের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় বিএফইউজে ও ডিইউজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে।

বার্তা প্রেরক

(শরীফ আবদুল গোফরান)
    দফতর সম্পাদক

জাতীয় প্রেস ক্লাব, ১৮ তোপখানা রোড, ঢাকা-১০০০। 

No comments: