Saturday, January 17, 2015

PRESS RELEASE FROM BANGLADESH FEDERAL JOURNALIST UNION (BFUJ) and DHAKA JOURNALIST UNION (DUJ)



‘গুলি চালিয়ে আন্দোলন বন্ধ করতে পারবেন না’


১৭ জানুয়ারি ২০১৫: সারাদেশে যে গণঅভ্যুত্থান শুরু হয়েছে গুলি চালিয়ে এ আন্দোলন বন্ধ করা যাবে না বলে সরকারের উদ্দেশ্যে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি শওকত মাহমুদ।
জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে শনিবার আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। জাতীয় প্রেস ক্লাবে হামলা, বন্ধ গণমাধ্যম খুলে দেওয়া, সাংবাদিকদের বেতন ভাতা পরিশোধ, সেন্সরশিপ প্রত্যাহার, সম্প্রচার নীতিমালা বাতিল, মাহমুদুর রহমানের মুক্তিসহ সাগর-রুনীর খুনিদের গ্রেফতারের দাবিতে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।
শওকত মাহমুদ বলেন, ‘আপনারা সংলাপে বসুন, নইলে সারাদেশে যে গণঅভ্যুত্থান শুরু হয়েছে তা মোকাবেলা করুন। গুলি চালিয়ে আন্দোলন বন্ধ করতে পারবেন না। যাদের দিয়ে গুলি চালাবেন তারাই একদিন আপনার দিকে বন্দুক ধরবে।’
শওকত মাহমুদ অভিযোগ করেন, ‘৫ জানুয়ারি আমরা সাংবাদিকদের দাবি ও অধিকার আদায়ের সমাবেশ করছিলাম, সেখানে মায়া বাহিনী আমাদের ওপর ন্যাক্কারজনক হামলা চালায়। কিন্তু আমাদের সে আন্দোলন বৃথা যায়নি। আমাদের সেই দাবি আজ জাতীয় দাবিতে পরিণত হয়েছে।’
তিনি বলেন, ‘খালেদা জিয়া সংলাপের জন্য যে সাত দফা পেশ করেছেন তার মধ্যে অন্যতম একটি হল বন্ধ গণমাধ্যম খুলে দেওয়া। তাই এখন এটি জাতীয় দাবি।’
সরকারের প্রতি নিন্দা জানিয়ে শওকত মাহমুদ বলেন, ‘গুলশানের রাজনৈতিক কার্যালয়ে খালেদাকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। আবার সেখানেই সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছে যুবলীগ। সাংবাদিক নেতাদের সঙ্গে খালেদা যাতে কথা বলতে না পারেন সে জন্য পিপার স্প্রে করে তাকে অসুস্থ করে দেওয়া হয়। আমরা এ সব ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।’
ইকবাল সোবহান চৌধুরীর উদ্দেশ্যে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর উপদেষ্টার কাজ আপনি তার কার্যালয়ে বসে করবেন, প্রেস ক্লাবে নয়। কারণ এটা প্রেস ক্লাবের নীতিবহির্ভূত।’
প্রেস ক্লাবে বিভিন্ন সময়ে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের অপরাংশের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুলের উস্কানি রয়েছে বলেও অভিযোগ করেন তিনি।
এ সময় উপস্থিত ছিলেন সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক রুহুল আমিন গাজী, সিনিয়র সাংবাদিক কাদের গনি সিদ্দিকী প্রমুখ।

Press release

Majid,Peelkhana, Dhaka

"SHOK BANI FOR LATE GOBINDA HALDER, From Jatiyo Somaztantruk Doll(JSD)//"গীতিকার-সূরকার গোবিন্দ হালদার এর মৃত্যূতে জাসদ এর শোক



জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি ও মাননীয় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি এবং সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া আজ ১৭ জানুয়ারি ২০১৫ এক শোক বিবৃতিতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত মুক্তিযুদ্ধে প্রেরণা দায়ী বহু কালজয়ী গানের গীতিকার-সূরকার গোবিন্দ হালদার এর মৃত্যূতে গভীর শোক প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ বলেন, গোবিন্দ হালদার বাঙ্গালির মুক্তি সংগ্রামের, অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের একজন নিবেদিত প্রাণ সৈনিক ছিলেন। তাঁর মৃত্যূতে বাংলাদেশ একজন গর্বিত সন্তান হারালো। যতদিন বাংলাদেশ থাকবে গোবিন্দ হালদার ততদিন গানের মধ্য দিয়ে আমাদের মাঝে বেঁচে থাকবেন। নেতৃবৃন্দ তাঁর আত্মার চিরশান্তি কামনা করেন এবং শোকাহত পরিবার-স্বজন-ভক্তদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।


Majid, Peelkhana, Dhaka

"SISHU KISHORE MELA, DHAKA - RALLY TO PROTEST DISCLOSING QUESTION PAPERS FOR THE EXAMINATION"



Majid, Peelkhana,Dhaka

Friday, January 16, 2015

"Press Release from Jatiyo Somaztantrik Dol - JSD"






আগামীকাল ১৭ জানুয়ারি জামাত-বিএনপির দেশব্যাপি হত্যা-অগ্নিসংযোগ-সন্ত্রাস-নৈরাজ্যের বিরুদ্ধে  প্রতিবাদ সমাবেশ করবে ঢাকা মহানগর জাসদ







আগামীকাল ১৭ জানুয়ারি ২০১৫ শণিবার সকাল ১১:৩০টায় ৩৫-৩৬ বঙ্গবন্ধু এভিনিউ জাসদ কার্যালয়ের সামনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ঢাকা মহানগর দেশব্যাপি জামাত-বিএনপির হত্যা-অগ্নিসংযোগ-সন্ত্রাস-নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে। প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করবেন জাসদ ঢাকা মহানগর সমন্বয়ক মীর হোসাইন আখতার। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়া, স্থায়ী কমিটির সদস্য শিরীন আখতার এমপিসহ কেন্দ্রীয় ও মহানগর নেতৃবৃন্দ প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখবেন।




Majid, Peelkhana, Dhaka

Remembering 2nd Death Anniversary of Comrade Nirmol Sen



Majid, Peelkhana, Dhaka

"Protest Rally of Bangladesh Federal Journalist Union and Dhaka Journalist Union"

সূত্র ঃ  তারিখ ঃ ১৬/০১/২০১৫


শনিবার বিএফইউজে
ডিইউজের প্রতিবাদ সমাবেশ

জাতীয় প্রেস ক্লাবে হামলা, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া, সাংবাদিক সমাবেশে হামলা, সেন্সরশীপ প্রত্যাহার, সাগর-রুনির প্রকৃত খুনিদের গ্রেফতার, মাহমুদুর রহমানের মুক্তি  ও  গণবিরোধী স¤প্রচার নীতিমালা বাতিলের দাবিতে আগামী শনিবার সকাল ১১টায় বিএফইউজে ও ডিইউজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, মহাসচিব এম এ আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান বৃহস্পতিবার এক যুক্ত বিবৃতিতে সাংবাদিক সহকর্মী বন্ধুদের উক্ত প্রতিবাদ সমাবেশ সফলে উপস্থিতির আহŸান জানিয়েছেন। 


Press release 

নারীর ক্ষমতায়তনে সচেতনতামূলক প্রচারাভিযান ও সিডও সনদের প্রাসঙ্গিকতা

     ১৬.০১.২০১৫




আগামীকাল ১৭ জানুয়ারি শনিবার ‘নারীর ক্ষমতায়তনে সচেতনতামূলক প্রচারাভিযান ও সিডও সনদের প্রাসঙ্গিকতা’ শীর্ষক সেমিনার করবে পেশাজীবি নারী সমাজ

আগামীকাল ১৭ জানুয়ারি ২০১৫ শণিবার বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাব এর কনফারেন্স লাউঞ্জে পেশাজীবি নারী সমাজ এর উদ্যোগে ‘নারীর ক্ষমতায়তনে সচেতনতামূলক প্রচারাভিযান ও সিডও সনদ এর প্রাসঙ্গিকতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন জাতীয় মানবাধিকার কমিশন এর চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান। সেমিনারে ‘নারীর ক্ষমতায়তনে সচেতনতামূলক প্রচারাভিযান ও সিডও সনদের প্রাসঙ্গিকতা’- শীর্ষক মূল প্রবন্ধ পাঠ করবেন পেশাজীবি নারী সমাজের সাধারণ সম্পাদক আফরোজা হক রিনা। সভাপতিত্ব করবেন পেশাজীবি নারী সমাজের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম।

Press Release

Tuesday, January 13, 2015

গণমাধ্যমে ভীতি সৃষ্টিতে বিএফইউজে-ডিইউজের উদ্বেগ// Press release from Bangladesh Federal Journalist Union (BFUJ) and Dhaka Journalist Union (DUJ), National Press Club



সূত্র ঃ   তারিখ ঃ ১৩/০১/২০১৫
গণমাধ্যমে ভীতি সৃষ্টিতে 
বিএফইউজে-ডিইউজের উদ্বেগ

টিভি চ্যানেলের টক শো, সরাসরি সম্প্রচারে বাধাসহ গণমাধ্যমে নানা ধরনের ভীতি সৃষ্টিতে উদ্বেগ প্রকাশ করেছেন বিএফইউজে ও ডিইউজের নেতৃবৃন্দ।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, মহাসচিব এম এ আজিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান মঙ্গলবার এক যুক্ত বিবৃতিতে গণমাধ্যমের সঙ্গে ক্ষমতাসীনদের সা¤প্রতিক আচরণে উদ্বেগ করে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। 
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ২৬ ডিসেম্বর ইংরেজি দৈনিক নিউএজ কার্যালয়ে পুলিশি তল­াশির অপচেষ্টা ও ভিডিও করে নেওয়া; ৬ জানুয়ারি একুশে টিভি (ইটিভি)র চেয়ারম্যান আবদুস সালামকে ঘ্রেফতার করে রাষ্ট্রদ্রোহ ও নারী নির্যাতন মামলায় জড়ানো, বাধা দেয়া হয় একুশে টিভি স¤প্রচারে; ৪ জানুয়ারি গুলশানে কর্মরত সাংবাদিকদের উপর ক্ষমতাসীন ছাত্রসংগঠনের পক্ষ থেকে হামলা চালানো; ৫ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে পিপার ¯েপ্রর কবলে পড়ে আহত হন ১৩  সাংবাদিক; একই দিন জাতীয় প্রেস ক্লাবে লাঠিসোটা নিয়ে দলীয় ব্যাজ পরে হামলা করা হয়; ২০১৩ সালের ২৯ ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাব ও সাংবাদিক সমাবেশে ন্যক্কারজনক হামলা চালানো হয়, যা সংবাদমাধ্যমের জন্য সরাসরি হুমকি। 
গণমাধ্যমকে ভীতসন্ত্রস্ত করাই এর একমাত্র উদ্দেশ্য বলে নেতৃবৃন্দ বিবৃতিতে উলে­খ করেন। মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের প্রতি ক্ষমতাসীনরা কতটা রুষ্ট, এসব ঘটনায় তা আবারও প্রমাণিত হয়েছে বলে সাংবাদিক নেতৃবৃন্দ বিবৃতিতে উলে­খ কন।   
এসব আলামত পেশাদার সৎ. সাহসী ও অনুসন্ধানী সাংবাদিকতার প্রতি নগ্ন হস্তক্ষেপ বলে সাংবাদিক নেতৃবৃন্দ দাবি করেন। তারা অবিলম্বে সাংবাদিক দমন-পীড়ন, নির্যাতন ও হত্যাকান্ড বন্ধ এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের জোর দাবি জানান। 
তারা উদ্বেগের সঙ্গে আরো বলেন. ক্ষমতাসীনরা পরিকল্পিতভাবে সাংবাদিক দমন-পীড়ন, নির্যাতন ও হত্যাকাণ্ড চালাচ্ছেন। এরই অংশ হিসেবে দৈনিক আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধ করে দিয়ে ভিন্ন মতের সাংবাদিকদের কণ্ঠরোধ করা হচ্ছে। তারা এ বক্র পথ থেকে ক্ষমতাসীনদের ফিরে আসার আহŸান জানান। 
বৃহস্পতিবার বিএফইউজে  ডিইউজের প্রতিবাদ সমাবেশ
জাতীয় প্রেস ক্লাবে হামলা, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া, সাংবাদিক সমাবেশে হামলা, সাগর-রুনির প্রকৃত খুনিদের গ্রেফতার  ও  গণবিরোধী স¤প্রচার নীতিমালা বাতিলের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টায় বিএফইউজে ও ডিইউজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবে এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে।

বার্তা প্রেরক

(শরীফ আবদুল গোফরান)
    দফতর সম্পাদক

জাতীয় প্রেস ক্লাব, ১৮ তোপখানা রোড, ঢাকা-১০০০। 

Monday, January 12, 2015

"Our Sister Online News Service from Sylhet"






সম্পাদক: আনহার আহমদ সমশাদ
নির্বাহী সম্পাদক: এম কামরুল আই রাসেল, ব্যবস্থাপনা সম্পাদক : মাহফুজ হাসান তান্না
অফিস: সহির প্লাজা, জিন্দাবাজার, সিলেট।
E-mail: bengaltimesnews@gmail.com, Mobile: 01712 283585, 01716184613(নিউজ)

Collected by : Majid, Peelkhana, Dhaka