Wednesday, March 29, 2017

"জাসদ দেশব্যাপী গণহত্যা দিবস পালন করেছে//Press Release from JASOD"



১৯৭১ এর গণহত্যার স্মরণে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আজ ২৫ মার্চ শনিবার দেশব্যাপী গণহত্যা দিবস পালন করেছে। জাসদের পালিত কর্মসূচির মধ্যে ছিল সকাল টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে গণহত্যার শিকার শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন, সকাল ১০ টায় মিরপুর জল্লাদখানা বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন এবং বিকাল টায় ১৯৭১ এর ২৫ মার্চের কালোরাতে পাকহানাদার বাহিনীর প্রথম আক্রমণস্থল গণহত্যার স্থল পলাশীস্থ ৎকালীন রেল লাইনের সংলগ্ন বস্তির স্থলে সমাবেশ এবং সন্ধ্যা :৩০ মোমবাতি প্রজ্জ্বলন। পলাশীর সমাবেশে সভাপতিত্ব করেন ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতার। সমাবেশে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, জাসদ স্থায়ী কমিটির সদস্য প্রফেসর . আনোয়ার হোসেন, জাসদ স্থায়ী কমিটির সদস্য যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আখতার, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, শহিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, শওকত রায়হান, সাংগঠনিক সম্পাদক মীর্জা মোঃ আনোয়ারুল হক, নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, সহ-দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক এড. মুহিবুর রহমান মিহির, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি মুহাম্মদ সামছুল ইসলাম সুমন প্রমূখ। 
সমাবেশে জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি তার ভাষণে বলেন, ১৯৭১ এর ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর আত্মসমর্পনের আগ মূহুর্ত পর্যন্ত পাকহানাদার বাহিনী তাদের এদেশীয় সহযোগী রাজাকার-আলবদর-আলশামস্ বাহিনী প্রতিদিন নির্বিচারে বাঙালিদের হত্যা করেছে। তিনি বলেন, মাসে ৩০ লক্ষ বাঙালিকে হত্যা বিশ্বের জঘন্যতম সব গণহত্যাকেও হার মানিয়েছে। তিনি গণহত্যাকারীদের বিচারের সম্মুখীন শাস্তি প্রদান এবং গণহত্যার শিকার শহীদদের তালিকা প্রণয়ন করে রাষ্ট্রীয় সম্মান দেয়ার দাবি জানান। 

সমাবেশ শেষ মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচিতে শিরীন আখতারের নেতৃত্বে জাসদের নেতা-কর্মীরা মিছিল করে কেন্দ্রীয় শীহদ মিনারে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির কর্মসূচিতে যোগ দেন। 

জেলা-উপজেলায় কর্মসূচি পালন
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের জেলা উপজেলা কমিটি সমূহ আজ স্ব স্ব জেলা উপজেলায় স্থানীয় শহীদ মিনার বধ্যভূমিসমূহে মোমবাতি প্রজ্জ্বলন এবং সমাবেশ-আলোচনা সভার মাধ্যমে গণহত্যা দিবস পালন করে। 
বার্তা প্রেরক 



দফতর সম্পাদক 

Sangbadik Majid,
Peelkhana 1 No gate
c/o. Comilla Medicine Corner
Peelkhana 1 No gate,
Dhaka


No comments: