http://themonthlymuktidooth.blogspot.com

Thursday, July 25, 2019

ভয়াবহ বন্যায় মানুষের জানমালের ক্ষতির পাশাপাশি পোল্ট্রি ও ডেয়ারী শিল্পের ব্যাপক ক্ষয়-ক্ষতিতে উদ্বেগ প্রকাশ, দ্রুত ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিগ্রস্থ খামারীদের পুনর্বাসনের দাবী

ভয়াবহ বন্যায় মানুষের জানমালের ক্ষতির পাশাপাশি পোল্ট্রি ও ডেয়ারী শিল্পের ব্যাপক ক্ষয়-ক্ষতিতে উদ্বেগ প্রকাশ, দ্রুত ব্যবস্থা গ্রহণ ও ক্ষতিগ্রস্থ খামারীদের পুনর্বাসনের দাবী করেছেনঃ বি,পি,আই,এ এর কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

বাংলাদেশের বড় নদী পদ্মা, যমুনা, মেঘনা, আত্রাইসহ অন্যান্য নদী ও পাহাড়ি ঢলে মাত্রাতিরিক্ত পানি বৃদ্ধি হওয়ায় শেরপুর, জামালপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, রংপুর, রাজশাহী, নওগাঁ, শরিয়তপুর, নেত্রকোনা, টাঙ্গাইল, বগুড়াসহ অন্যান্য জেলা ও বহু উপজেলা পানিতে তলিয়ে গেছে। এতে ধান-পাট শষ্যাদি, গৃহপালিত পশু-পাখি, বাণিজ্যিক পোল্ট্রি ডেয়ারী খামারের হাঁস-মুরগী, গরু-ছাগল, মানুষ, বাড়ী-ঘর, রাস্তা-ঘাট, গাছ-পালা, পুকুর ঘেরসহ ব্যাপক জানমালের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ মানুষের পাশাপাশি অবলা প্রানি হাঁস-মুরগী, গরু-ছাগল, মহিষ, মাছসহ প্রাণিকুল এই প্রাকৃতিক দুর্যোগে আবারও ক্ষতির মুখে পড়েছে খামারী/চাষীরা। এমতাবস্থায় প্রাণি সম্পদের পোল্ট্রি-ডেয়ারী শিল্পের, খামারী ও ব্যবসায়ীদের সতর্কতার সাথে খামারের হাঁস-মুরগী, গরু-ছাগলের মাছসহ প্রাণিকুলকে রক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়ে বিবৃতি দিয়াছেন বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন (বিপিআইএ) এর কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। নেতৃবৃন্দরা হলেনঃ মহাসচিব, ডাঃ মঞ্জুর মোর্শেদ খান, যুগ্ম মহাসচিবদ্বয়- খন্দকার মনির আহমেদ, খন্দকার মোঃ মহসীন, কোষাধ্যক্ষ- মিজানুল ইসলাম খান মাসুম, সমাজ কল্যাণ সম্পাদক ফয়েজ রাজা চৌধুরী, প্রচার সম্পাদক এস এম সোহরাব হোসেন নির্বাহী সদস্য আব্দুল বারেক সরকার, আমানউল্লাহ আমান, আব্দুল আউয়াল হক, এম এস দোহা, ফয়েজ আহমেদ ও এ কে এম ফয়েজুল হক প্রমুখ। 

বিবৃতিতে নেতৃবৃন্দরা আরও বলেন- বন্যা কবলিত স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তা দ্বারা ক্ষতিগ্রস্থ খামারের তালিকাসহ ক্ষতির পরিমান উল্লেখ পূর্বক মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী, সচিব ও মহাপরিচালককে পত্র প্রেরণ করার অনুরোধ করা হয়। বন্যায় ক্ষতিগ্রস্থ খামারী ও ব্যবসায়ীদের সরকারী বেসরকারী ত্রাণসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের আহবান জানান এবং ক্ষতিগ্রস্থদের দ্রুত বিনা সুদে ঋণের ব্যবস্থা, খামারের বীমা প্রথা চালু ও পুনর্বাসনের জন্য প্রয়োজনীয় প্রকল্পে অর্থ বরাদ্দের জোর দাবী করেন। স্ব স্ব উপজেলা, জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ কর্মকর্তা, কর্মচারী ও বিপিআইএ এর আঞ্চলিক নেতৃবৃন্দকে তাঁদের উপর অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে অনুসরণ, প্রাণিকূলকে রক্ষা ও ক্ষতিগ্রস্থ প্রান্তিক খামারী ও ব্যবসায়ীদের সহযোগিতার আহবান জানান।


No comments: