http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 9, 2011

দেরিতে ভিসা, যুক্তরাষ্ট্র যেতে পারলেন না সাখাওয়াত- Delaying in Visa not abled to visit US, Election Commissioner Mr. Shakhawat



যথাসময়ে ভিসা না পাওয়ায় যুক্তরাষ্ট্রে একটি সম্মেলনে যোগ দিতে পারেননি এক নির্বাচন কমিশনার। কমিশন মনে করছে, এ ঘটনা কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত।

নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন আন্তর্জাতিক একটি সম্মেলনে যোগ দিতে ভিসা চেয়ে তা পেয়েছেন সম্মেলন শুরুর দিন।

নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামানের রোববার পাঠানো বিজ্ঞপ্তি আকারে ইমেইলে বলা হয়, "২-৬ অক্টোবর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় 'ওরাকল ওপেন ওয়ার্ল্ড ২০১১' নামের একটি সম্মেলনে আমন্ত্রিত অতিথি ছিলেন নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন। ১৪ সেপ্টেম্বর তিনি সব প্রক্রিয়া সম্পন্ন করে ভিসার জন্য স্থানীয় দূতাবাসে আবেদন করেন।

"তার ভিসা দেওয়া হয় ২ অক্টোবর।"

গত জুনে ভিসা নিয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের কোনো সাড়া না পেয়ে পাসপোর্ট ফিরিয়ে নিয়েছিলেন বাংলাদেশের গলফার সিদ্দিকুর রহমান।

ফলে তিনি গত ৬ জুন থেকে ওয়াশিংটনের উডভ্যালি গলফ কোর্সে হওয়া ইউএস ওপেনের বাছাই পর্বে খেলতে যেতে পারেননি।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১০০ জন গলফার ইউএস ওপেনের সর্বশেষ বাছাইয়ে খেলার সুযোগ পান। এদের মধ্য থেকে ১০ জন সুযোগ পান চূড়ান্ত পর্বে।

দেশের ভাবমূর্তি ক্ষুন্ন

বাংলাদেশের প্রায় নয় কোটি ভোটারের ছবিসহ ভোটার তালিকার ডাটাবেস ওরাকল সফটওয়্যার এর মাধ্যমে সংরক্ষণ করা হয়েছে।

কমিশন কর্মকর্তার পাঠানো ইমেইলে বলা হয়, এ বিষয়ে ভবিষ্যতে আরো কার্যকরীভাবে বাংলাদেশে নির্বাচন সংক্রান্তডাটা সংরক্ষণ ও এ বিষয়ে আলোচনার জন্য ওরাকলের সেমিনারে যোগ দিতে তাকে আমন্ত্রণ জানানো হয়।

ভিসা বিষয়ে পররাষ্ট্র মন্ত্র¿ণালয়ে একাধিকবার যোগাযোগ করা হলেও সংশ্লিষ্ট কর্মকর্তা 'অসহায়ত্ব' প্রকাশ করেন বলে বলা হয় ইমেইলে।

যুক্তরাজ্যসহ পৃথবীর অনেক দেশ ভ্রমণ করার ক্ষেত্রে তার কখনো ভিসা সংক্রান্ত জটিলতা হয়নি- বলা হয় বিজ্ঞপ্তিতে।

"একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের একটি সাংবিধানিক পদের একজন নির্বাচন কমিশনারকে সময়মতো ভিসা না দিয়ে যুক্তরাষ্ট্র কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত কাজ করেছে, এতে নির্বাচন কমিশন তথা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।"

No comments: