http://themonthlymuktidooth.blogspot.com

Friday, March 15, 2019

সরকারি সেবা পেতে কোন দফতরে যেতে হবে না: পলক



তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সরকারি সেবা পেতে কোন সরকারি দফতরে যেতে হবে না। মোবাইল অ্যাপসের মাধ্যমে সরকারি সেবা পাওয়া যাবে।
বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে রাজশাহী কলেজ মিলনায়তনে মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন বিষয়ক প্রশিক্ষণের সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শ ও নেতৃত্বে চারটি স্তম্ভ গড়ে তুলতে চাই। সেগুলো হলো মানবসম্পদ উন্নয়ন, ইন্টারনেট, সরকারি সেবা অনলাইনে প্রদান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিল্পের প্রমোশন।
তিনি আরো বলেন, মেয়র খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে শিক্ষানগরী রাজশাহীকে সিলিকন ভ্যালির আদলে সিলিকন সিটিতে পরিণত করতে চাই। রাজশাহী সিটি করপোরেশনের সকল কার্যক্রম অনলাইনে সম্পন্ন করার প্রক্রিয়া চলছে।
শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তোমরা নিজেদের যোগ্য ও দক্ষ করে গড়ে তুলবে। মাদক ও সন্ত্রাসবাদ মোকাবেলা করে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে মনোযোগী হবে।
প্রধান অতিথির বক্তব্যে মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, একটা সময় ছিল যখন এ দেশের মানুষের তথ্য-প্রযুক্তি সম্পর্কে তেমন ধারণা ছিল না। বিগত সময়ে ২০০৮ সালের নির্বাচনে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়ে নির্বাচনে বিজয়ী হয়েছিল আওয়ামী লীগ। তখন জিডিটাল বাংলাদেশের ধারণা নিয়ে বিএনপি-জামায়াত বিভিন্ন হাসিঠাট্টা করেছিল। তারাই এখন দেখতে পাচ্ছে ডিজিটাল বাংলাদেশ। এখন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসে অনেক কাজ করতে পারছেন। তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আগামীতে এক্ষেত্রে বিশাল জায়গায় চলে যাবে বাংলাদেশ।
মেয়র বলেন, রাজশাহী সিটি করপোরেশনের সকল কার্যক্রম অনলাইনে মাধ্যমে সম্পন্ন করার স্বপ্ন আছে। যাতে করে ঘরে বসেই সব সেবা পেতে পারে নাগরিকেরা।
রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদ রাজশাহী মহানগরের সহ-সভাপতি ডা. আনিকা ফারিহা জামান অর্ণা। এ সময় মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন প্রজেক্টের পরিচালক আব্দুল হাই, মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান রাজিব ও রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি সিয়াম ও সাধারণ সম্পাদক নাঈমসহ কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা

No comments: