http://themonthlymuktidooth.blogspot.com

Saturday, May 18, 2019

The Psychology of Freedom: How Sexist Language Harms Women by Sharon Presley

FEB 8, 2017

স্বাধীনতা মনোবিজ্ঞান: কিভাবে লিঙ্গবাদী ভাষা হারাম নারী
শ্যারন প্রিসলি ফেসবুক দ্বারা
ব্যক্তিত্বের জন্য একটি স্বাধীনতা অঙ্গীকার মানে ভাষাতে যৌনতা গুরুত্ব সহকারে গ্রহণ করা।

কিছু libertarians সহ অনেক মানুষ, যৌন রাজনৈতিক ভাষা শুধুমাত্র রাজনৈতিক সঠিকতা হিসাবে pooh-pooh pooh-pooh হতে পারে (আমি আগে এখানে রাজনৈতিক সঠিকতা বিষয় সম্পর্কে লিখেছেন)। কিন্তু আমেরিকান সাইকোলজিকাল অ্যাসোসিয়েশনটি এটি গুরুত্ব সহকারে গ্রহণ করে: কয়েক দশক মূল্যের গবেষণায় এটি যে ক্ষতি করেছে তা ব্যাক আপ করে, তাই সাধারণভাবে কোনও "এ" বা "ম্যান" -এর মতো সাধারণ জেনারিক পদ ব্যবহার করে এটি কোনও এপিএ জার্নালে অনুমোদিত নয়।

ভাষাটি লিঙ্গবাদ ও বর্ণবাদের এক শক্তিশালী হাতিয়ার যা একটি মতবাদ যা আপনাকে মনে করে যে আপনি যে ভাষাটি মনে করেন সেটি গঠন করে এমন মতামতটি ভিত্তি করে। এই দৃষ্টিভঙ্গিতে, ভাষা আমাদের সংস্কৃতির নিয়মকে সংজ্ঞায়িত করে এবং আচরণকে সীমিত করার ক্ষমতা রাখে। এটি আমাদের সংস্কৃতির সামাজিক নকশার পুনরাবৃত্তি করে এবং এভাবে সাংস্কৃতিক নিয়মগুলিকে স্থায়ী করে। বাচ্চাদের মন ভাষা দ্বারা তৈরি করা হয় যাতে তারা সমাজের অন্যান্য সদস্যদের মত মনে হয়। একটি শিশুর বাস্তবতা তারা বাস্তবতা সম্পর্কে কথা ভাবে দ্বারা আকৃতির হয়। আমি যুক্তিবাদী বলছি যে লিঙ্গবাদী ভাষা নারীকে বর্জন করে, সংজ্ঞায়িত করে এবং অপমান করে। আমরা কি আমাদের বাচ্চাদের শিক্ষা দিতে চাই না! আসুন কিছু গবেষণা তাকান।

যৌনতা ভাষা তাদের বাদ দিয়ে নারী বরখাস্ত।

সুস্পষ্ট উদাহরণ তথাকথিত "জেনেরিক" পুরুষ সর্বনাম ব্যবহার। কিন্তু শিশুদের "জেন" বা "সে" নিয়ে গল্পের বিপরীতে জেনারিক "হে" ব্যবহার করে কাহিনী পড়ার বিভিন্ন গবেষণায় শিশুদের পরবর্তীকালে মহিলাদের সম্পর্কে কম গল্প সৃষ্টি করে। যে জেনেরিক পদ কি করতে অনুমিত হয় না। তবে সাধারণ "বিকল্প" বিকল্পগুলি ব্যবহার করা সহজ। আপনি "তিনি বা তিনি", "সে / তিনি," "তারা" বা কেবলমাত্র অ-জেন্ডার প্লুরাল ব্যবহার করতে পারেন। আসলে, একক সর্বনাম হিসাবে "তারা" ব্যবহারটি মূলত ভাষাবিদরা মূলত অনুমোদিত হয়েছে। ভাষা সবসময় সময় সঙ্গে পরিবর্তন চলতে থাকে; এটা স্ট্যাটিক না। তাই অ যৌনতা pronouns ব্যবহার করে শুধু ভাল ইংরেজি।

উদ্দেশ্যবিদরা "মানুষ" শব্দটি ব্যবহার করতে ভালবাসেন। কিন্তু যদি তারা মনে করেন এটি "মানবজাতির" পক্ষে যুক্তিসঙ্গত বিকল্প, তবে গবেষণা তাদের পক্ষে নয়। এখানে একটি ল্যান্ডমার্ক গবেষণা পাওয়া যায়: অংশগ্রহণকারীদের একটি সমাজবিজ্ঞান পাঠ্যপুস্তক illustrated ছবি তুলতে বলা হয়। যারা অধ্যায়টির শিরোনামটি চিন্তা করেছিলেন তারা "নগর মানুষ" ছিল, যারা এটি "নগরজীবন" বলে মনে করেন তাদের তুলনায় "অধ্যক্ষের চিত্র" উল্লেখযোগ্যভাবে আরও বেশি "পুরুষ-কেবল" ছবি বেছে নিয়েছিল। পার্কগুলি এবং গেটো সহ আরও একটি ফটো (আরো উপযুক্তভাবে) বিভিন্ন ধরণের ছবিগুলির তুলনায় চিত্রগুলি "নগর ব্যাচেলর অ্যাপার্টমেন্ট" এর মতো হতে পারে। যে শব্দ যুক্তিসঙ্গত, একা জেনেরিক যাক? আমার কাছে না.

"মানুষ" ব্যবহারের বিকল্পগুলি একটু বেশি হতে পারে, তবে এটি কঠিন নয়। "মানবজাতির" বিকল্পগুলিতে "মানবতা," "মানবজাতি" বা কেবল সাধারণ "মানুষ" অন্তর্ভুক্ত। চিঠিপত্রের শুভেচ্ছা সম্পর্কে কী বলা যায়? আপনি কতজন ব্যবসায় বা সংস্থার সাথে জড়িত আছেন এখনও "প্রিয় Sirs" সম্বোধিত চিঠি পেয়েছেন? আমার হাত উপরে যাচ্ছে দেখুন। এটা আমার চিন্তা সংস্থার জন্য স্বাধীন চিন্তাভাবনা সঙ্গে ঘটেছে। আজকে কেন কেউ মনে করবে যে, যখন অনেক নারী ব্যবসায়ে জড়িত হয় তখন আমার মতো নন-লাভজনক প্রতিষ্ঠানগুলিকে একা থাকতে দিন? সহজ বিকল্পগুলিতে "প্রিয় Sirs বা Mses" অন্তর্ভুক্ত হলে আপনি সত্যিই আনুষ্ঠানিক হতে চান, "প্রিয় কমিটি," ইত্যাদি, অথবা কোন অভিবাদন!

লিঙ্গবাদী ভাষা তাদের "তাদের জায়গায়" রেখে নারী সংজ্ঞায়িত করে।

উদাহরণস্বরূপ, পুরুষের বা পরিবারের সাথে তাদের সম্পর্কের ক্ষেত্রে পুরুষরা তাদের পেশা এবং মহিলাদের ক্ষেত্রে বর্ণিত হওয়ার সম্ভাবনা বেশি, উদাঃ জন স্মিথ একজন ডাক্তার; জোয়ান স্মিথ তিন সন্তানের মা। সম্মাননা নারীকে সংজ্ঞায়িত করে। নারীদের জন্য, সম্মানিত ব্যক্তিরা বৈবাহিক অবস্থানকে নির্দেশ করে: "মিস," "মিসেস" পুরুষদের জন্য, এটি তাই নয়: শুধু "মিস্টার" এটি সমতা অভাব যা কেবল একজন ব্যক্তির মত কেবল একজন স্ত্রীর ভূমিকা জোর দেয় । কেন "মিস" ব্যবহার করে বোঝা যায়। এটা "মিস্টার" সঙ্গে সমতা আছে

Nonverbal ভাষা, বা কি বলা হয়েছে "টাচ রাজনীতি," এছাড়াও লিঙ্গবাদী ভাষা নারীকে কম শক্তিশালী হিসাবে সংজ্ঞায়িত করে। গবেষণায় দেখানো হয় যে ক্ষমতাশালী অন্যান্য পথের চেয়ে কম শক্তিশালী স্পর্শ করার সম্ভাবনা বেশি, উদাঃ, চিকিত্সক-রোগী, বস-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ী-সচিব। গবেষণায়ও দেখা যায় যে পুরুষরা নারীকে আরও স্পর্শ করে, বিশেষ করে অসাম্য শক্তির ক্ষেত্রে।

সেক্সবাদী ভাষা নারীদের derogates।

ভাষা ব্যবহার করে যৌন বস্তু হিসাবে চিত্রিত পুরুষদের তুলনায় মহিলাদের বেশি সম্ভবত। গবেষণায় পাওয়া গেছে যে মহিলাদের জন্য 220 যৌন শব্দ কিন্তু পুরুষের জন্য মাত্র 22। মহিলা পতিতাবৃত্তির জন্য 500 শব্দের পদ আছে কিন্তু পুরুষ পতিতাবৃত্তি বা পতিতাবৃত্তি পুরুষ ব্যবহারকারীর জন্য 65 জন। লিঙ্গবাদী ভাষা নারীকে অপমানিত করে আরেকটি উপায় যা একবার সমান্তরাল হতে পারে এমন শব্দগুলির জন্য আলাদা আলাদা শব্দগুলির মাধ্যমে। উদাহরণস্বরূপ: মাস্টার বনাম মালপত্র, স্নাতক বনাম Spinster; গভর্নর বনাম গার্হস্থ্য; স্যার বনাম ম্যাডাম। মহিলাদের জন্য কথিত সমান্তরাল শব্দগুলির সমস্ত নেতিবাচক সংজ্ঞা আছে এবং কিছু ক্ষেত্রে যৌন সম্পর্কগুলি পুরুষের পদগুলিতে নেই।

Anot
FEB 8, 2017
সংগৃহিত

No comments: