http://themonthlymuktidooth.blogspot.com

Saturday, November 2, 2019

কবি রাসেল আশেকী’র ৪৮তম শুভ জন্মোৎসব



৪ নভেম্বর, ২০১৯
কবি রাসেল আশেকী’র ৪৮তম শুভ জন্মোৎসব
কবি রাসেল আশেকী নব্বই দশকের গণনন্দিত, জনপ্রিয় ও মৌলিক কবিসত্তা। প্রেম, শান্তি ও মানবতার সাধনায় উজ্জীবিত এই কবি ইতিমধ্যে অর্জন করেছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। মা, মাটি ও মানুষ হচ্ছে তার কবিতার প্রকৃত আরাধনা। সময়, সমাজ ও রাজনৈতিক বাস্তবতার অধ্যাত্মিক শক্তি ও মননশীল প্রতিচ্ছবি তার কবিতার প্রধান বৈশিষ্ট্য। নদীমাতৃক আলো বাতাসে বেড়ে ওঠা এই কবির কবিতার নন্দনশৈলীতে রয়েছে দৈশিক পটভূমি ও বৈশ্বিক বিবেচনা বোধ, বিনয় ও বিন¤্র সত্যের প্রকাশ এবং গভীর আন্তর্জাতিকতা। দর্শন ও বিজ্ঞানের প্রজ্ঞা তার কবিতাকে দিয়েছে নতুন মাত্রা। একারণে গতি তার কবিতার অমল নিয়ামক।
শিকড় সন্ধানী ও মানবপ্রেমিক এই কবির জন্ম ৪ নভেম্বর ১৯৭১ সালে গোপালগঞ্জের শান্তিগ্রাম চরচাপ্তা শেখ বাড়িতে সাধবী মা ও সুফি পিতার পরিবারে। জন্মগত কাব্যপ্রতিভা ও গভীর সাধনা তার কবিতাকে দিয়েছে পাঠকপ্রিয়তা ও আন্তর্জাতিক মর্যাদা। প্রায় তিন দশক ধরে তার কবিতা জাতীয় পর্যয়ে শক্তিশালী ও সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠিত। মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায় কবিতাগ্রন্থ নিয়ে আবির্ভূত হলেও প্রেমিক এসেছি ফিরে, বইকন্যা সশব্দ পুরুষ, লালঘোড়া নীলঘোড়া, মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা, হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ, কবিতার বাড়ি, ভাষাভূমি, প্রেমভূমি, বিন্দুতে বিশ্বভ্রমণ, সাদা মেঘের ছুরি, জয়সিঁড়ি, মাটির গিটার, পোশাকে লুকানো দুঃখগুলো, একটি ভাষণ একটি দেশ, প্রেম ছাড়া কোনো পথ খোলা নেই, দ্য লিজেন্ড আনফিনিশ্ড, কবিতাগ্রন্থগুলো বহুমাত্রিক বৈশিষ্ট্যম-িত ও ব্যাপক আলোচিত। এ যাবৎ তার উনিশটি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। এখন প্রকাশের পথে একটি মহাকাব্য। তিনি বিশ্বস্বীকৃত চড়বঃ খধঁৎবধঃব বিশ্বের সাত মিলিয়ন কবির আদর্শ প্রতিষ্ঠান ঢ়ড়বঃৎু.পড়স থেকে অর্জন করেছেন এই স্বীকৃতি ও সম্মান। উপন্যাস, ছোটগল্প, নাটক ও গান রচনায়ও তিনি সিদ্ধহস্ত। তার প্রথম উপন্যাস ‘সলোক’ ধারাবাহিক নাটকরূপে প্রচারিত হয়েছে বিটিভিতে। ছোটগল্প ‘একজন মা এবং পরবর্তী গল্প’ বিশেষ নাটক হিসেবে প্রচারিত হয়েছে এটিএন বাংলায়। তার কবিতা সুর করেছেন লাকী আকন্দ, শেখ সাদী খান, ওস্তাদ আবু হানিফ রতন, ফকির শাহবুদ্দীন, কৌশিক হোসেন তাপসসহ অনেক সুর¯্রষ্টা। গেয়েছেন কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, আসিফ আকবর, সিনথিয়া, বেলাল খান, সালমা, নোলক, মিল্টন, প্রতিক হাসান, জেনস শাহীনসহ অনেক গুণী কণ্ঠশিল্পী। তিনি সাহিত্যের পাশাপাশি স্বচ্ছধারার রাজনীতিতেও সমান জনপ্রিয় ও আলোচিত।
আগামী ৪ নভেম্বর ২০১৯ কবি রাসেল আশেকীর ৪৮তম শুভ জন্মদিন। এ উপলক্ষে ৪ নভেম্বর সোমবার সময় বিকেল ৫:৩০ জাতীয় জাদুঘর বেগম সুফিয়া কামাল মিলনায়তনে কবি রাসেল আশেকী জন্মোৎসব উদযাপন পরিষদ আয়োজন করেছে কথা, কবিতা, গানের অনুষ্ঠান। কবি ও কবিতা সাময়িকী ‘কবিতাচর্চা’ ও ছোট কাগজ ‘গুচ্ছমূল’ থেকে প্রকাশিত হচ্ছে কবিকে নিয়ে বিশেষ সংখ্যা।
৪ নভেম্বর কবির জন্মোৎসবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমানসহ দেশবরেণ্য কবি লেখক বুদ্ধিজীবী ও রাজনৈতিক ব্যক্তিত্বসহ পাঠকশ্রোতা ও গুণগ্রাহী ব্যক্তিগণ।

No comments: