http://themonthlymuktidooth.blogspot.com

Thursday, May 14, 2020

EKATTORER GHATOK DALAL NIRMUL COMMITTEE

প্রেস বিজ্ঞপ্তি
ঢাকা, ১৪ মে ২০২০

গতকাল (১৩ মে) ও আজ (১৪ মে) উত্তরবঙ্গের প্রত্যন্ত অঞ্চলের ১০০ লোকসঙ্গীত শিল্পী পরিবারের ভেতর ত্রাণসামগ্রী বিতরণ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। আজ সংগঠনের সভাপতি শাহরিয়ার কবির ও সাধারণ সম্পাদক কাজী মুকুল স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়¾
উত্তরবঙ্গের রংপুর বিভাগের লালমনিরহাট, আদিতমারি, কুড়িগ্রাম, চাপারহাট, কালীগঞ্জ, হাতিবান্ধা, নীলফামারি, নওদাবাস ও পাটগ্রামের ১০০ লোকসঙ্গীত শিল্পী পরিবারের ভেতর ১৩ ও ১৪ মে ত্রাণসামগ্রী বিতরণ করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।
২০০৪ সালে বিশিষ্ট নরওয়েজীয় লোকসঙ্গীত গবেষক ও লেখক ওয়েরা সেথের বাংলাদেশে এসে আবহমান বাংলার ভাওয়াইয়া, ভাটিয়ালি, বাউল ও মরমিয়া গান শুনে মুগ্ধ হয়ে লুপ্তপ্রায় এই সঙ্গীত ঐতিহ্য ধরে রাখার জন্য উত্তরবঙ্গের ৩টি জেলায় ‘মায়ের তরী নামে ২৬টি গুরুগৃহ স্থাপন করেন, যেখানে প্রবীণ শিল্পীরা যারা বংশ পরম্পরায় এই সঙ্গীতের ধারা প্রবহমান রেখেছেন তারা নবীনদের গান ও বাদন শেখান। লোকসঙ্গীতের ঐতিহ্যে সমৃদ্ধ উত্তরবঙ্গের শত শত কণ্ঠ ও যন্ত্রসঙ্গীত শিল্পীর জীবিকার একমাত্র বা প্রধান অবলম্বন হচ্ছে সঙ্গীত, যা করোনা ভাইরাস সংক্রমণ মহামারীর জন্য লক ডাউনের কারণে সম্পূর্ণ বিপর্যন্ত হয়ে পড়েছে।
তিন সপ্তাহ আগে নির্মূল কমিটির স্থানীয় নেতৃবৃন্দ ‘মায়ের তরীর প্রায় তিনশ শিল্পী পরিবারের ভেতর একশ জনের তালিকা কেন্দ্রে পাঠিয়ে দ্রুত ত্রাণ সাহায্যের আবেদন জানিয়েছিলেন। গত সপ্তাহে লালমনিরহাট জেলা শাখার পক্ষ থেকে জীবিকা-বিপর্যস্ত এই শিল্পীদের তালিকা বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদেরও পাঠানো হয়েছে।
দুর্দশাগ্রস্ত লোকসঙ্গীত শিল্পীদের জন্য সংগঠনের উপহার হিসেবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জরুরি ভিত্তিতে এক লক্ষ দশ হাজার টাকা বরাদ্দ করেছে। প্রতিটি শিল্পী পরিবারের জন্য নির্মূল কমিটির উপহার সামগ্রীর ভেতর রয়েছে দশ কেজি চাল, এক কেজি ডাল, চার কেজি আলু, এক লিটার ভোজ্য তেল, এক কেজি গুঁড়া দুধ, এক কেজি চিনি, দুই প্যাকেট সেমাই, এক প্যাকেট বিস্কুট ও একটি সাবান।
দুর্গত শিল্পীদের ভেতর নির্মূল কমিটির উপহার বিতরণ করেছেন সংগঠনের লালমনিরহাট জেলা শাখার সভাপতি সমাজকর্মী মইনুল ইসলাম, সাধারণ সম্পাদক এডভোকেট ময়েজুল ইসলাম, মায়ের তরীর সভাপতি প্রদীপ কুমার দে ও সাধারণ সম্পাদক সুজন কুমার বেদ। কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ত্রাণ কার্যক্রম সমন্বয় করেছেন প্রামাণ্যচিত্রনির্মাতা পিন্টু সাহা।
আগামী সপ্তাহে দিনাজপুরের আদিবাসী সাঁওতালদের ভেতর ত্রাণ বিতরণ করবে নির্মূল কমিটি। ইতিমধ্যে সংগঠনের বিভিন্ন শাখা জেলা ও উপজেলা পর্যায়ে দুই হাজারেরও অধিক দুর্গত পরিবারের ভেতর ত্রাণ বিতরণ করেছে।
প্রত্যন্ত অঞ্চলের জীবিকা-বিপর্যস্ত লোকসঙ্গীত ও কারুশিল্পীসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর দুর্গত মানুষের জন্য সরকারের বিশেষ প্রণোদনা ঘোষণার দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।





সংবাদদাতা

No comments: