http://themonthlymuktidooth.blogspot.com

Thursday, February 7, 2019

বাণিজ্যমন্ত্রীর সাথে সিআইএস-বিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

বাণিজ্যমন্ত্রীর সাথে সিআইএস-বিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত



গত বুধবার (৬ ফেব্রুয়ারী, ২০১৯) কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিআইএস-বিসিসিআই) প্রেসিডেন্ট জনাব মোঃ হাবীব উল্লাহ ডনের নেতৃত্বে  চেম্বারের পরিচালনা পর্ষদ মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনসীর সাথে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।


সভায় সিআইএস-বিসিসিআই চেম্বারের কার্যকলাপ তুলে ধরে চেম্বারের প্রেসিডেন্ট জনাব মোঃ হাবীব উল্লাহ ডন বলেন, বাণিজ্যমন্ত্রণালয়ের নিবন্ধনকৃত সিআইএস-বিসিসিআই চেম্বার সরকারের পাশাপাশি বেসরকারীভাবে রাশিয়াসহ সিআইএসভূক্ত দেশসমূহকে বাংলাদেশের তৃতীয় বাজার হিসেবে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে কার করে যাচ্ছে।  রাশিয়ার সাথে বাংলাদেশের বাণিজ্য প্রসারের প্রধান অন্তরায় বিষয়ে তিনি বলেন, এখনো বাংলাদেশ-রাশিয়ার আন্তঃব্যাংকিং লেনদেন ব্যবস্থায় উন্নয়ন সাধন হয়নি। তবে সম্প্রতি রাশিয়ায় অনুষ্ঠিত ইন্টার-গভঃমেন্টাল কমিশন মিটিংয়ের পর এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই বাণিজ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ ও বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য যৌথ উদ্যোগ নিবে। তিনি দু’দেশের মধ্যে গত অক্টোবর-২০১৮ তে মস্কোতে অনুষ্ঠিত প্রথম আন্তঃসরকার কমিশনের সভার সফল অনুষ্ঠানের জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে উক্ত সভার সিদ্ধান্তগুলো দ্রুত বাস্তবায়নের জন্য মাননীয় মন্ত্রীকে অনুরোধ করেন। রাশিয়ার বাজার ধরতে পারলে ২০২১ সালের মধ্যে শুধু পোশাক খাতে রপ্তানীর ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব বলে চেম্বারের প্রেসিডেন্ট জানান।

জবাবে বাণিজ্যমন্ত্রী সিআইএস-বিসিসিআইয়ৈর ভূমিকা প্রশংসা করে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশন সভার সিদ্ধান্তগুলি দ্রুত বাস্তবায়নের জন্য তার মন্ত্রণালয় ও সিআইএস-বিসিসিআইয়ের মধ্যে জয়েন্ট ্ওয়ার্কিং গ্রুপ গঠন করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

সভায় উপস্থিত অন্যান্য সদস্যরা হলেন- মোঃ লোকমান হোসেন আকাশ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, মোহাম্মদ আলী দ্বীন, ভাইস প্রেসিডেন্ট, মাহাবুব ইসলাম রুনু, পরিচালক, মঞ্জুর আহমেদ, পরিচালক, ডঃ লকিয়্যত উল্লাহ, পরিচালক, মোঃ মোশারফ হোসেন, পরিচালক, জাদব দেবনাথ, পরিচালক, মাসুদ কাদের মনা, পরিচালক, ইঞ্জিঃ মেহেদী হাসান, পরিচালক, আসিফ আহমেদ, পরিচালক, সৈয়দ শামীম রেজা, পরিচালক, চেম্বারের সচিব জনাব মুস্তাফা মহিউদ্দীন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানী) জনাবা শরীফা আক্তার।

উল্লেখ্যে, রাশিয়া-বাংলাদেশের মধ্যে ১.৬ বিলিয়ন ডলারের বাণিজ্য বিনিময় হয় এবং উত্তোরত্তর তা আরও বৃদ্ধি পাচ্ছে। আন্তঃসরকার কমিশন সভায় আলোচিত ব্যাংকিং চ্যানেল সহ অন্যান্য বিষয়াদি সমাধান করা গেলে এ বিপুল বাজারটি বাংলাদেশের পক্ষে ধরা সম্ভব।


Thanks & regards,

Yours Sincerely,

Mustafa Mohiuddin
Secretary
Commonwealth of Independent States- Bangladesh Chamber of Commerce & Industry (CIS-BCCI)

সৌজন্যে  : জুবায়ের জীবন , জাতীয় মাসিক মুক্তিদূত এর পক্ষে 

No comments: