http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, February 16, 2020

কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: হাসানুল হক ইনু



কাজী আরেফ আহমেদের ২১তম হত্যা দিবসে দিনব্যাপী জাসদের বিভিন্ন কর্মসূচি পালিত
কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: হাসানুল হক ইনু
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি প্রয়াত নেতা কাজী আরেফ আহমেদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেছেন, কাজী আরেফ বাংলাদেশের রাজনীতির আকাশে ধ্রুবতারা।  জনাব ইনু বলেন, ৬০ দশক থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত তিন যুগ বাংলাদেশের রাজনীতির প্রতিটি কালপর্বে, প্রতিটি সংকটকালে, প্রতিটি ক্রান্তিকালে জাতিকে সঠিক পথের দিশা দেখাতে, জাতীয় রাজনীতিকে সুনির্দিষ্ট গতিমূখ তৈরি করতে অগ্রণী ভূমিকা পালন করেছেন। জনাব ইনু বলেন, পাকিস্তানের মধ্যে বাঙালির স্বাধীকার, না বাঙালির স্বাধীন রাষ্ট্র; পুঁজিবাদী ও ঔপনিবেশিক রাষ্ট্র ব্যবস্থার মধ্যে জনগণের মুক্তি, না সমাজতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র; সামরিক শাসনের সাজানো বাগানে গণতন্ত্রের চর্চা, সামরিক শাসনকে গণআন্দোলনের মধ্য দিয়ে পরাজিত ও উচ্ছেদ করে গণতন্ত্র, সাম্প্রদায়িক শক্তি ও যুদ্ধাপরাধীদের সাথে রাজনৈতিক সমঝোতা করে শান্তি, না সাম্প্রদায়িকতা নিষিদ্ধ ও যুদ্ধাপরাধীদের বিচার করে রাজনৈতিক শান্তি ও ন্যায় বিচার প্রতিষ্ঠাÑ এ সকল প্রশ্নে কাজী আরেফ আহমেদ কোনরকম দ্যোদুল্যমনতায় ভোগেন নাই। তাই স্বাধীন বাংলাদেশ হয়েছে, স্বাধীন দেশে জাসদ হয়েছে ও সমাজতান্ত্রিক বিপ্লবী আন্দোলন হয়েছে, সামরিক শাসন জনতার আন্দোলনের কাছে পরাজিত হয়েছে, যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে। জনাব ইনু বলেন, প্রয়াত কাজী আরেফের প্রতি শ্রদ্ধা জানাতে সাম্প্রদায়িকতা নির্মূল এবং সমাজতন্ত্রের পথে দেশকে এগিয়ে নেয়ার সংগ্রাম অব্যাহত রাখতে হবে। জনাব হাসানুল হক ইনু এমপি আজ ১৬ ফেব্রুয়ারি ২০২০, রবিবার বিকাল ৪ টায় নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে বাঙালি জাতীয়তাবাদী সংগ্রাম-স্বাধীনতার সংগ্রাম-মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা, সমাজতান্ত্রিক-গণতান্ত্রিক বিপ্লবী আন্দোলন, সাম্প্রদায়িকতা-প্রতিক্রিয়াশীলতা বিরোধী প্রগতিশীল আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচার আন্দোলনের অন্যতম পথিকৃৎ জাতীয় বীর কাজী আরেফ আহমেদের ২১তম হত্যা দিবসে জাসদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতির ভাষণে এ বক্তব্য রাখেন।
দলীয় সভাপতি হাসানুল হক ইনু এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কর্যকরী সভাপতি এড. রবিউল আলম, স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, ফজলুর রহমান বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, নইমুল আহসান জুয়েল, রোকনুজ্জামান রোকন, জাসদ কেন্দ্রীয় নেতা মোখলেছুর রহমান মুক্তাদির, সহ-সম্পাদক সৈয়দ শফিকুল ইসলাম মিন্টু, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কাজী সালমা সুলতানা, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সভাপতি এড. মহিবুর রহমান মিহির, ঢাকা মহানগর পশ্চিম জাসদ নেতা কাজী সিদ্দিকুর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম প্রমূখ।
কাজী আরেফ দিবস উপলক্ষে আজ দিনব্যাপী জাসদের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল ভোর ৬ টায় কেন্দ্রীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং সকাল ৮ টায় মীরপুর বীর মুক্তিযোদ্ধা কবরস্থানে কাজী আরেফ আহমেদের সমাধীতে শ্রদ্ধা নিবেন।
বার্তা প্রেরক


সাজ্জাদ হোসেন
সহ-দফতর সম্পাদক

No comments: