http://themonthlymuktidooth.blogspot.com

Monday, May 20, 2019

"কোন অজুহাত শুনতে চাইনা, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে: ইনু"


কোনো অজুহাত ছাড়া সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত ১০৪০ টাকা মন দরে ধান ক্রয়ের দাবিতে
জাতীয় কৃষক জোট আয়োজিত মানববন্ধন ও সমাবেশ
কোনো অজুহাত শুনতে চাইনা, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে: ইনু
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, কোন অজুহাত শুনতে চাইনা, কৃষক বাঁচাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকার নির্ধারিত মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে। প্রয়োজনে অর্ধেক দাম আগাম দিয়ে কৃষকের গোলায় ধান রাখা ও সরকারী গুদামে সরবরাহের পর বাকি অর্ধেক দাম পরিশোধ করার পদ্ধতি চালু করে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। সরকারী গুদাম খালি না থাকলে বেসরকারী ও ব্যক্তিখাতের গুদাম ভাড়া নিতে হবে। আপাতত চাল আমদানী বন্ধ রাখতে হবে। দেশের চাহিদা অতিরিক্ত উৎপাদিত চাল রপ্তানির ব্যবস্থা করার কথা ভাবতে হবে। সার, বীজ, কীটনাশক, ডিজেল, বিদ্যুৎ, শ্যালো মেশিন, পাওয়ার টিলার, ট্রাক্টর, ডিপ টিউবওয়েল, ধান মাড়াইযন্ত্রসহ কৃষি উপকরণ ও যন্ত্রপাতির দাম কমাতে হবে। সরকারী গুদামের সম্প্রসারণ ও ধারণ ক্ষমতা বৃদ্ধি করতে হবে। সরকারী উদ্যোগে কৃষিপণ্য বিপনন সমবায় গড়ে তুলতে হবে। কৃষকের নিজের উৎপাদিত শস্য নিজের রাখার জন্য সংরক্ষনে গোলা তৈরির জন্য গোলা ঋণ দিতে হবে। আজ ১৯ মে ২০১৯, রবিবার সকাল ১১ টায় প্রেসক্লাবের সামনে কোনো অজুহাত ছাড়া সরাসরি কৃষকের কাছ থেকে সরকার নির্ধারিত ১০৪০ টাকা মন দরে ধান ক্রয়ের দাবিতে জাতীয় কৃষক জোট আয়োজিত মানববন্ধন ও সমাবেশে যোগ দিয়ে জনাব হাসানুল হক ইনু এমপি এ বক্তব্য রাখেন। 

শিরীন আখতার এমপি বলেছেন, ধানের মূল্য নিয়ে মধ্যস্বত্ত্বভোগী, দালাল, ফড়িয়া, চাতাল মালিক, চালকল মালিক, চাল আমদানীকারকসহ বড় বড় ধান-চাল ব্যবসায়ীদের সিন্ডিকেট যেন কোনো কারসাজী করতে না পারে সেজন্য সরকারকে সজাগ থাকার আহ্বান জানান। তিনি ইউনিয়ন ওয়ারী ধান চাষ ও ধান চাষীদের তথ্যসমৃদ্ধ ডাটাবেজ তৈরির দাবি জানান। 

জাতীয় কৃষক জোটের সাংগঠনিক সম্পাদক রতন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধন ও সমাবেশে আরো বক্তব্য রাখেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, কার্যকরী সভাপতি রবিউল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক এড. হাবিবুর রহমান শওকত, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, মোহর আলী চৌধুরী, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, রোকনুজ্জামান রোকন, শওকত রায়হান, জাতীয় কৃষক জোটের আন্তর্জাতিক সম্পাদক সাজ্জাদ হোসেন, বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) কেন্দ্রীয় সংসদের সভাপতি আহসান হাবীব শামীম ও সাধারণ সম্পাদক রাশিদুল হক ননীসহ জাতীয় কৃষক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 
বার্তা প্রেরক 


সাজ্জাদ হোসেন 
সহ-দফতর সম্পাদক

No comments: