http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, August 4, 2019

আনোয়ারা বেগমের ইন্তেকালে জাতীয় পার্টির শোক


আনোয়ারা বেগমের ইন্তেকালে জাতীয় পার্টির শোক
জাতীয় পার্টির (কাজী জাফর) প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এম পি আনোয়ারা বেগমের ইন্তেকালে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার ও মহাসচিব জনাব জাফরউল্লাহ খান চৌধুরী গভীর শোক প্রকাশ করে এক বিবৃতি প্রদান করেন। বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমার দীর্ঘ রাজনৈতিক জীবনের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁর রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। 

সাবেক এমপি আনোয়ারা বেগম আর নেই
উল্লেখ্য যে, বিগত ৩রা আগষ্ট শনিবার ভোর রাতের দিকে গুরুতর অসুস্থ অবস্থায় তাকে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি করা হয়। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তাঁর প্রকট নিউমোনিয়া ও হৃদরোগ ধরা পড়ায় তৎক্ষণাৎ তাঁকে আই.সি.ইউ বিভাগে নিবিড় পর্যবেক্ষনে রাখা হয়। অধ্যাপক ডা: মাকসুমুল হকের চিকিৎসাধীন থাকাকালে যদিও তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি সাধিত হয় কিন্তু হঠাৎ করেই আজ রবিবার ভোর পাঁচটায় তিনি ইন্তেকাল করেন। 
মিসেস আনোয়ারা বেগম কালীগঞ্জ থানাধীন খলাপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কৈশোরে তিনি কালীগঞ্জ ন্যাশনাল জুট মিলের অবিসংবাদিত শ্রমিক নেতা ও তদানিন্তন ন্যাশনাল জুটমিল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক বড় ভাই ফকির সামসুদ্দীনের হাতে শ্রমিক আন্দোলনে হাতে খড়ি গ্রহণ করেন এবং প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনের একজন অগ্রসৈনিক হিসাবে নিজেকে বিকশিত করতে থাকেন। পরবর্তীকালে তিনি জাতীয় শ্রমিক পার্টির সভাপতি নির্বাচিত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। ১৯৮৭ সালে তিনি সপ্তম বাংলাদেশ জাতীয় সংসদের মহিলা সদস্য হিসাবে মনোনীত হন।

আজ বাদ যোহর উত্তরা ৩নং সেক্টর জামে মসজিদে তাঁর জানাজার প্রথম নামাজ অনুষ্ঠিত হয়। সেখানে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক মন্ত্রী মোস্তফা জামাল হায়দার, মহাসচিব জনাব জাফরউল্লাহ খান চৌধুরী লাহরী, সাবেক এমপি নবাব আলী আব্বাস খান, আলহাজ¦ মো: সেলিম মাষ্টার, কাজী মো: ইকবাল, এ এস এম শামীম, কাজী মো: নজরুল, ডা: নাজিম উদ্দিন আহমেদ সহ দলীয় নেতৃবৃন্দ ও সর্বস্তরের নেতাকর্মীরা জানাজায় শরীক হন। জাতীয় পার্টির পক্ষ থেকে দলীয় পতাকা দিয়ে কপিনে এবং ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। অত:পর সেখান থেকে তাঁর লাশ কালীগঞ্জ থানাধীন তাঁর নিজ জন্মস্থান খলাপাড়ায় নিয়ে যাওয়া হয়। দ্বিতীয় জানাযা আজ বিকাল ৪টায় গাজীপুর জেলা, কালিগঞ্জ উপজেলায় বান্দাখোলা মক্তব স্কুল মাঠে জানাযা এবং  তৃতীয় জানাযা বাদ আছর খলাপাড়া হাইস্কুল মাঠে অনুষ্ঠিত হয়। জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

আগামী ৮ই আগষ্ট, বৃহস্পতিবার বাদ আসর জাতীয় পার্টির পুরানা পল্টন কার্যালয়ে তাঁর রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল ও কুলখানি অনুষ্ঠিত হবে।  


No comments: