http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, August 4, 2019

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জাসদের সংবাদ সম্মেলন


ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ  বৃহস্পতিবার সকাল ১১ টায় নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে সাংবাদিক সম্মেলন করে। সাংবাদিক সম্মেলনের লিখিত বক্তব্য উপস্থাপন করেন দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন দলের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। কেন ডেঙ্গুকে জাতীয় বিপদ, দুর্যোগ হিসাবে চিহ্নিত করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের প্রস্তাব করছেনÑ সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে জনাব হাসানুল হক ইনু বলেন, যেহেতু ডেঙ্গুর ব্যাপকতা বেড়েছে, ডেঙ্গু ঢাকার বাইরেও ছড়িয়ে পরেছে, যেহেতু ডেঙ্গুর প্রকোপ প্রলম্বিত হবার আশংকা দেখা দিয়েছে, যেহেতু আগাম সতর্কতার পরও ডেঙ্গু মোকাবেলার প্রস্তুতি ও সক্ষমতায় ঘাটতি রয়েছে তাই শুধুমাত্র ঢাকার দুইটি সিটি কর্পোরেশন ও স্বাস্থ মন্ত্রণালয়ের উপরে দায়িত্ব ছেড়ে না দিয়ে জাতীয় ভিত্তিতে সমন্বিতভাবে ডেঙ্গু মোকাবেলায় এই জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠণ করা সময়ের দাবি। আরেক প্রশ্নের উত্তরে জনাব ইনু বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এখন পর্যন্ত যতটুকু হয়েছে তা যথেষ্ট নয় সমন্বিতও নয়। ভিন্ন এক প্রশ্নের জবাবে জনাব ইনু বলেন, ঢাকা দুই মেয়রকে পদত্যাগ করানোর চাইতেও এখন জরুরি গাফিলতি ব্যর্থতা ঝেরে ফেলে কাজ করা। 

সংবাদ সম্মেলনে এছাড়াও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখাতর, সহ-সভাপতি ফজলুর রহমান বাবুল, স্থায়ী কমিটির সদস্য এড. হাবিবুর রহমান শওকত, নুরুল আকতার, সহ-সভাপতি সফি উদ্দিন মোল্লা, শহীদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, নইমুল আহসান জুয়েল প্রমূখ।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্য: 
ডেঙ্গুর প্রকোপকে জাতীয় দুর্যোগ এবং ঢাকাসহ সংলগ্ন অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণার দাবিতে
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সংবাদ সম্মেলনের বক্তব্য
১ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সকাল ১১ টা, শহীদ কর্নেল তাহের মিলনায়তন 

প্রিয় সাংবাদিক ও গণমাধ্যমকর্মীবৃন্দ, 
আপনাদের শুভেচ্ছা জানাচ্ছি। আমাদের স্বল্প সময়ের আমন্ত্রণে এ সংবাদ সম্মেলনে উপস্থিত হবার জন্য আপনাদের আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। 
প্রিয় সাংবাদিক ও গণমাধ্যমকর্মীবৃন্দ, 
ঢাকা ও ঢাকার বাইরে প্রায় সব জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা দিনেদিনে বৃদ্ধি পাচ্ছে। ঢাকা ও ঢাকার বাইরের জেলা গুলোতে ডেঙ্গুতে মানুষের দুঃখজনক মৃত্যুর ঘটনা ঘটছে। খোদ রাজধানীতেই ডেঙ্গুর চিকিৎসা সেবার অপ্রতুলতা ও হিমশিম অবস্থা চলছে। ঢাকার বাইরে ডেঙ্গু চিকিৎসার প্রয়োজনীয় সামর্থ্যরে অভাব পরিলক্ষিত হচ্ছে। ঢাকায় এডিস মশার বিস্তার প্রতিরোধে এখনো কার্যকর কোন ব্যবস্থা নেয়া হয়নি। বরং এ ক্ষেত্রে গাফিলতি ও ব্যর্থতা এখনো কাটিয়ে উঠেনি। দুর্ভাগ্যজনকভাবে মানুষের বিপদকে পুজি করে কিছু বেসরকারী হাসপাতালে চিকিৎসা সেবার নামে ডাকাতি এবং মশা মারার স্প্রে, ঔষধ নিয়ে মজুতদারী ব্যবসা শুরু হয়েছে। মানুষের মধ্যে হতাশা, আতংক, উদ্বেগ বেড়েই চলেছে। 
এখন এডিস মশার বিস্তার ও ডেঙ্গু রোগে আক্রান্ত হবার ভরপুর মওসুম চলছে। ডেঙ্গুর মওসুম আরও ৮ সপ্তাহ বা তার বেশী সময় ধরে চলবে। ঢাকার বাইরেও সারা দেশে এডিস মশা ছড়িয়ে পড়া এবং এডিস মশা বিস্তারের আশংকা রয়েছে। 
এরকম বিপদ ও দুর্যোগকালে শুধুমাত্র ঢাকার দুইটি সিটি কর্পোরেশন এবং স্বাস্থ মন্ত্রণালয়ের উপর সব দায়দায়িত্ব ছেড়ে দেয়া ভুল ও আত্মঘাতি হবে। 
জাসদ মনে করে, ডেঙ্গু পরিস্থিতি একটি জাতীয় বিপদ ও দুর্যোগ হিসাবে আবির্ভূত হয়েছে। 
তাই জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর ২। (২) ধারা অনুযায়ী ডেঙ্গুকে আপদ এবং ২। (১১) ধারা অনুযায়ী দুর্যোগ ঘোষণা করা ও ২২। (১) ধারা অনুযায়ী ঢাকাসহ সংলগ্ন অঞ্চলকে দুর্গত এলাকা হিসাবে ঘোষণা করে ৪। (১) ও (২) ধারা অনুযায়ী মাননীয় প্রধানমন্ত্রীকে সম্পৃক্ত করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে। 
জাসদ ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থতা ও গাফিলতি নিয়ে অজুহাত না দেখিয়ে, একে অপরকে দোষারোপ না করে, ডেঙ্গু নিয়ে সংকীর্ণ দলীয় রাজনীতি না করে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের নেতৃত্বে ডেঙ্গু মোকাবেলা, এডিস মশার বিস্তার রোধ এবং ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে ডেঙ্গু বিরোধী সমন্বিত জাতীয় অভিযান শুরু করা এবং দেশবাসীকে এ অভিযানে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানাচ্ছে। 
একজন ডেঙ্গু রোগীও যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় তার জন্য সকল সরকারী-বেসরকারী হাসপাতাল-ক্লিনিক-স্বাস্থ কেন্দ্রকে ঘড় জবভঁংধষ পদ্ধতিতে ডেঙ্গু রোগী যাওয়া মাত্রই চিকিৎসা করতে হবে। 
জাসদ বড় বড় সরকারী-বেসরকারী হাসপাতাল ছাড়াও সকল সরকারী-বেসরকারী স্বাস্থ কেন্দ্র ক্লিনিককে ডেঙ্গু চিকিৎসা প্রদানে লোকবল, যন্ত্রপাতি, উপকরণ দিয়ে সক্ষম করার আহ্বান জানাচ্ছে। 
জাসদ মশা মারার ঔষধ ব্যবসায়ীদের কাছে জিম্মি দশার অবসানে এডিস মশার বিস্তার রোধে প্রয়োজনীয় কার্যকর ঔষধ দ্রুত গতিতে আমদানী ও সংগ্রহের জন্য আমলাতান্ত্রিক দীর্ঘ ও জটিল প্রক্রিয়া পরিহার করার আহ্বান জানাচ্ছে। জাসদ প্রয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর ৫৩। (১) ধারা অনুযায়ী মশা মারার ঔষধ উৎপাদনকারী বন্ধু রাষ্ট্র ও দেশ এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থার কাছ থেকে জরুরি ভিত্তিতে মশা মারার ঔষধ সহযোগিতা হিসাবে গ্রহণ করার জন্য তড়িৎ পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে। 
জাসদ ডেঙ্গু প্রতিরোধে সিঙ্গাপুর, কোলকতা, ফিলিপাইন, চীনের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে। 
জাসদ অবিলম্বে ঢাকার সকল স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ^বিদ্যালয়, কোচিং সেন্টারে ছুটি দেয়ার আহ্বান জানাচ্ছে। 
জাসদ ঢাকা থেকে বহি:গামী সকল বাস, রেল, লঞ্চ, স্টিমার, প্রাইভেট কার, জীপ, মাইক্রোবাস, বিমান, পরিবহনকে মশক মুক্ত করার জন্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছে। যেন এডিস মশা ঢাকার বাইরে যেতে এবং বংশ বিস্তার করতে না পারে। সকল বাস টার্মিনাাল, লঞ্চ স্টীমার ঘাটে স্বাস্থ টিম মোতায়েন ও স্বাস্থ পরামর্শ কেন্দ্র  খোলার দাবি জানাচ্ছে। 
জাসদ দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২ এর ৩৪ ধারা অনুযায়ী ডেঙ্গু মোকাবেলায় সকল গণমাধ্যমকে সম্পৃক্ত করে ব্যাপক জনসেচতনামূলক প্রচারাভিযান জোরদার করার আহ্বান জানাচ্ছে। 
জাসদ নিজ দলের কর্মীসহ দল-মত নির্বিশেষে সকল রাজনৈতিক কর্মী, সমাজকর্মী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন-সংস্থা, নাগরিক সমাজ এবং সর্বস্তরের জনগণকে নিজ পরিবার, ঘর-বাড়ি, সরকারী-বেসরকারী বহুতল ভবন, পাড়া-মহল্লা-এলাকায় ছাত্র-যুবক, স্কাউট, গার্লস গাইড, বিএনসিসি, রেড ক্রিসেন্টের সদস্যদের সম্পৃক্ত করে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো, এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস, ডেঙ্গু আক্রান্ত অসহায় রোগীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। 
জাসদ আশা করে অতীতের যে কোন দুর্যোগ ও বিপদের মতই দেশের গণমাধ্যম জাতিকে আত্মপ্রত্যয়ী ও সাহসী করে ডেঙ্গুর বিরুদ্ধে অভিযানকে সফল করতে অগ্রণী ভূমিকা পালন করবেন। 
জাসদ বিশ^াস করে যে জাতি মুক্তিযদ্ধ করে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে, সে জাতি ডেঙ্গুকে পরাজিত করে নিজেদের নিরাপদ করবে। 
এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস, এডিস মশার বিস্তার রোধ, ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা প্রদান, এডিস মশার জীবন প্রকৃতি নিয়ে গবেষণা করে এডিস মশা নির্মূলে প্রয়োজনীয় কিটনাশক নিজ দেশে উৎপাদন, ডেঙ্গু চিকিৎসায় ভ্যাকসিন আবিস্কারসহ গবেষণা, শুধু ডেঙ্গু মৌসুম নয় সারা বছর ধরে ডেঙ্গু বিরোধী অভিযান-পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান-স্বস্থ সচেতনতা অভিযান চালিয়ে জাতিকে ডেঙ্গুসহ রোগবালাই মোকাবেলা করে সুস্থ্যতা অর্জনের সক্ষমতা অর্জন করতে হবেই। 
সবাইকে ধন্যবাদ। 
বার্তা প্রেরক 


সাজ্জাদ হোসেন 
সহ-দফতর সম্পাদক

No comments: