http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 2, 2011

জলবায়ু তহবিল ব্যয়ে 'স্বচ্ছতার' তাগিদ টিআইবি'র Urged for Transparent on Climate Change Expense by TI B


জলবায়ুজনিত ঝুঁকি মোকাবেলায় উন্নত দেশগুলো বাংলাদেশকে ১১০ মিলিয়ন ডলারের যে তহবিল দিচ্ছে তা ব্যয়ে 'স্বচ্ছতা' রাখার তাগিদ দিয়েছে টিআইবি।

রোববার এক সেমিনারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক বলেন, "জলবায়ু পরিবর্তন অভিযোজন ও উপশম সংক্রান্ত কার্যক্রম পরিচালনায় সহায়তা করার জন্য উন্নত বিশ্বের দেশগুলো আগামী ২০২০ সালের মধ্যে প্রায় ১০০ বিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্র"তি দিয়েছে।"

"এ খাতে ব্যয়ের জন্য বাংলাদেশ সরকার ইতোমধ্যে ২১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। তবে এ তহবিল ব্যবহারের স্বচ্ছতার বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

ঝুঁকি মোকাবেলায় উন্নত দেশগুলোর কাছ থেকে বাংলাদেশ ১১০ দশমিক দুই মিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্র"তি পেয়েছে। এর মধ্যে ডেনমার্ক এক দশমিক ছয় মিলিয়ন ডলার, ইউরোপীয় ইউনিয়ন ১০ দশমিক ৪ মিলিয়ন ডলার, সুইডেন ১১ দশমিক ৫ মিলিয়ন ডলার এবং যুক্তরাজ্য ৮৬ দশমিক সাত মিলিয়ন ডলার দেওয়ার কথা।

রাজধানীর নিউ ইস্কাটনে 'জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা: জাতীয় কনসালটেশন' শিরোনামের সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, "উন্নত দেশ এবং বাংলাদেশে নিজস্ব তহবিল থেকে প্রাপ্ত অর্থ ব্যয়ের ক্ষেত্রে অর্থ ছাড়, প্রকল্প নির্বাচন, মূল্যায়ন, অনুমোদন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা প্রতিষ্ঠায় জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জনগণের পরামর্শ ও অভিমত নিতে হবে।"

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ট্রাস্ট তহবিলের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় রাজনৈতিক বিবেচনা যেন প্রাধান্য না পায় সেদিকে লক্ষ্য রাখার তাগিদ দেন তিনি।

এ তহবিলের 'স্বচ্ছতা ও জবাবদিহিতা' প্রতিষ্ঠায় সরকারসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে টিআইবি আলোচনা করবে বলে জানান ইফতেখারুজ্জামান।

তিনি বলেন, সরকারি ব্যবস্থানায় ট্রাস্ট তহবিল থেকে এ পর্যন্ত বিভিন্ন প্রকল্পের জন্য প্রায় ৪৫৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে যা মোট বরাদ্দের ৯৬ শতাংশ।

এছাড়া অন্যদিকে বিভিন্ন এনজিওগুলোর জন্য প্রস্তাবিত বরাদ্দের পরিমাণ মাত্র ১৮ কোটি ৪৯ লক্ষ টাকা, যা মোট বরাদ্দের প্রায় ৪ শতাংশ।

জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সংক্রান্ত সর্বদলীয় সংসদীয় কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী বলেন, 'যেসব এনজিওকে এ খাতে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে তাদের নির্বাচন করার ক্ষেত্রে কোনো নীতিমালা অনুসরণ করা হয়নি।"

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়সমূহ বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পরিবর্তে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে সম্পৃক্ত করার আহ্বান জানান তিনি।

এ খাতের অর্থ বরাদ্দে স্বচ্ছতা রক্ষা করা হচ্ছে কি না তাতে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সর্বদলীয় সংসদীয় কমিটি নজর রাখছে বলে জানান সাবের হোসেন।

No comments: