http://themonthlymuktidooth.blogspot.com

Saturday, October 8, 2011

গোলাপগঞ্জ প্রেসকাব পরিদর্শনে সাংবাদিক মুস্তাফিজ শফি অনুসন্ধানী সাংবাদিক তার লেখনির /Sylhet News

গোলাপগঞ্জ প্রতিনিধি : দৈনিক কালের কণ্ঠের সাবেক নির্বাহী সম্পাদক সাংবাদিক মুস্তাফিজ শফি বলেছেন, অনুসন্ধানী ও সৎসাহসী সাংবাদিক তার লেখনির মাধ্যমে একটি সমাজকে যেমন বদলে দিতে পারে। কিন্তু অসাবধানতাবশতঃ সেই সাংবাদিকের লেখনি দ্বারা সমাজের সর্বনাশও ডেকে আনতে পারে।

এজন্য সাংবাদিকদের পেশার প্রতি সৎ ও নিষ্ঠাবানের পাশাপাশি সচেতনও হতে হবে। গতকাল শনিবার সন্ধ্যায় সাংবাদিক মুস্তাফিজ শফি গোলাপগঞ্জ প্রেসকাব ভবন পরিদর্শনে আসলে সাংবাদিকতার নীতি-নৈতিকতা সম্পর্কে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি একথাগুলো বলেন।

দৈনিক কালের কণ্ঠ পত্রিকার নির্বাহী সম্পাদক পদ ছেড়ে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, পেশা যেখানে বাধাগ্রস্ত হয় কোন সৎ সাংবাদিক সেখানে কাজ করতে পারেন না। সম্পাদক আবেদ খানের পর তিনিও তাই কালের কণ্ঠ ছেড়ে দিয়েছেন।
তিনি জানান, খুব শীঘ্রই তাঁরা একটি নতুন দৈনিক নিয়ে পাঠকের সামনে হাজির হচ্ছেন। বিগত দিনের অভিজ্ঞতার আলোকে সাংবাদিকতা পেশা যাতে তিগ্রস্ত না হয় এবার তাঁরা সেদিকে বেশি সচেতন। অনেক শিল্পভোগী তাদেরকে নিয়ে পত্রিকা করতে আগ্রহ প্রকাশ করেছেন। তবে পেশার স্বার্থে সিদ্ধান্ত গ্রহণে তাঁরা কিছুটা সময় নিচ্ছেন। তিনি জানান, এ মাসের শেষের দিকেই আনুষ্ঠানিকভাবেই নতুন পত্রিকাটির নাম এবং এতে বিনিয়োগকারির নাম ঘোষণা করা হবে।

অনুসন্ধানী সাংবাদিকতায় টিআইবি, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ইউনেস্কো কাব সহ একাধিক পুরস্কারে ভূষিত সাংবাদিক মুস্তাফিজ শফি বলেন, সাংবাদিকতায় এগিয়ে যেতে হলে প্রচুর পড়তে হবে। তাছাড়া প্রশিণেরও বিকল্প নেই। গোলাপগঞ্জ প্রেসকাব অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক কোন প্রশিণের আয়োজন করলে তিনি নিজে তাতে সহযোগীতার আশ্বাস দেন। তিনি প্রেসকাবে একটি পাঠাগার গড়ে তোলা এবং সেখানে সাংবাদিকতা বিষয়ক বই বেশি করে রাখার ব্যাপারে গুরুত্বারোপ করেন।

এ সময় তিনি তাঁর পুরস্কারপ্রাপ্ত রিপোর্টের বই ‘নির্বাচিত অনুসন্ধান’ গোলাপগঞ্জ প্রেসকাবকে প্রদান করেন।গোলাপগঞ্জ প্রেসকাব সভাপতি অজামিল চন্দ্র নাথ সাংবাদিক মুস্তাফিজ শফির সামনে প্রেসকাব ও প্রেসকাব অন্তর্ভূক্ত সাংবাদিকদের কার্যক্রম তুলে ধরেন এবং প্রেসকাবের প থেকে তাকে ধন্যবাদ জানান।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসকাবের সিনিয়র সহসভাপতি শহিদুর রহমান সুহেদ, সহসভাপতি এনামুল হক এনাম, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান চৌধুরী, দপ্তর সম্পাদক রতন মনি চন্দ, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহিন আলম সাহেদ, কার্যনির্বাহী সদস্য আব্দুল কুদ্দুছ, ইমরান আহমদ, বিয়ানীবাজার রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক বিয়ানীবাজার বার্তা পত্রিকার সম্পাদক ছাদেক আহমদ আজাদ, সমাজকর্মী নুর উদ্দিন প্রমুখ।

No comments: