http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 2, 2011

Complaint Against Govt. Staffs সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ঘুষের অভিযোগ আইনজীবীদের

সম্মানী ভাতা তোলার জন্য জেলা প্রশাসনের কর্মচারীদের 'কমিশন' দিতে হয় বলে অভিযোগ করেছেন চট্টগ্রামের সরকারি আইন কর্মকর্তারা।

রোববার সন্ধ্যায় নগরীর সার্কিট হাউজে আইনমন্ত্রী ও আইন প্রতিমন্ত্রী অ্যাডাভোকেট কামরুল ইসলামের সঙ্গে বৈঠকে এ অভিযোগ করেন তারা।

চট্টগ্রাম মহানগর ও জেলা আদালতের সরকারি আইন কর্মকর্তারা ওই বৈঠকে ছিলেন।

জেলা প্রশাসন কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ঘুষ না দিয়ে সম্মানী ভাতার টাকা ছাড় করানো যায় না বলে বেশ কয়েকজন আইন কর্মকর্তা অভিযোগ করেন।

একজন আইন কর্মকর্তা বলেন, সম্মানী ভাতা এমনিতেই কম। যা পাই তাও ছাড় করাতে হলে ডিসি অফিসের (জেলা প্রশাসন কার্যালয়) পেশকারদের কমিশন দিতে হয়। তা না হলে ভাতা ছাড় করানো যায় না।

'ওই পেশকার নিজের পকেটের টাকা দিয়ে অ্যাকাউন্টস অফিস থেকে ভাতার টাকা ছাড় করান।'

এ অভিযোগের প্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, "আইনজীবী হয়ে কেন আপনারা টাকা দেবেন। আপনারা মানুষের অধিকার আদায়ে লড়াই করছেন আর দুর্নীতির অংশ হবেন- এটা গ্রহণযোগ্য নয়।"

তিনি বলেন, "এ ধরনের ঘটনা ঘটলে সরাসরি আমাকে জানাবেন। বাংলাদেশে এমন কোনো কেরানি-অফিসার নেই যে আমার কাছ থেকে ঘুষ নেবে।"

"আপনারা এসব অভিযোগ স্পষ্ট করে লিখিতভাবে আমাকে দেন। আমি ব্যবস্থা নেব।"

এ সময় চট্টগ্রাম জেলা প্রশাসক ফয়েজ আহমদ বলেন, আইন কর্মকর্তাদের সম্মানী ভাতার টাকা অ্যাকউন্টস বিভাগ ছাড় করে। আমরা শুধু টাকা তুলে এনে বিতরণ করি।

বৈঠকে চট্টগ্রামের পাবলিক প্রসিকিউটর (পিপি), এপিপি, জেনারেল প্রসিকিউটর (জিপি) ও এজিপিরা সম্মানী ভাতা বৃদ্ধি, অফিস খরচ বরাদ্দ দেওয়া ও আলাদা কক্ষ বরাদ্দ দেওয়ার দাবি জানান।

বৈঠকে অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, সংসদীয় কমিটিতে ভাতা বাড়ানোর আবেদন জানানো হবে।

"এছাড়া ভাতা ও অফিস খরচের বরাদ্দ ডিসি অফিসের পরিবর্তে জেলা জজের নিয়ন্ত্রণে আনতে হবে।"

চট্টগ্রামের জেলা জিপি অ্যাডভোকেট জসিমউদ্দিন আহমেদ খানের সভাপতিত্বে বৈঠকে আইন কর্মকর্তাদের পক্ষে বক্তব্য রাখেন জেলা পিপি আবুল হাশেম ও মহানগর পিপি কামাল উদ্দিন আহমদ।

No comments: