http://themonthlymuktidooth.blogspot.com

Sunday, October 2, 2011

মোশাররাফ নতুন মন্ত্রিপরিষদ সচিব/ Secretary of Minister's Council Newly


মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ প্রশাসনের শীর্ষ পদে রোববার নতুন নাম ঘোষণা করেছে সরকার।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা পেয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের দায়িত্ব। পানিসম্পদ সচিব শেখ ওয়াহিদ-উজ-জামান হয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় এসব বদলির প্রজ্ঞাপন জারি করে।

সরকারি পদমর্যাদাক্রমে মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিবের পরে রয়েছে সেনা, নৌ ও বিমান বাহিনী প্রধান পদ।

জনপ্রশাসন সচিব ইকবাল মাহমুদকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে। আর
স্বরাষ্ট্র সচিব আব্দুস সোবহান সিকদার জনপ্রশাসন মন্ত্রণালয়ের নতুন সচিব হয়েছেন।

আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পেয়েছেন পরিকল্পনা সচিব মনজুর হোসেন। বিসিএস (প্রশাসন) অ্যাকাডেমির মহাপরিচালক ফজলে কবিরকে রেল বিভাগের সচিব করা হয়েছে।

এছাড়া পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান ভূঁইয়া সফিকুল ইসলাম পরিকল্পনা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

১৯৮১ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা তার ব্যাচের বর্তমান কর্মকর্তাদের মধ্যে জেষ্ঠ্যতম। এর আগে তিনি পেট্রোবাংলার চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০১৩ সালে তার চাকরির মেয়াদ শেষ হবে। তিনি ১৯৭৯ ব্যাচের কর্মকর্তা আব্দুল আজিজের স্থলাভিষিক্ত হলেন। দুই বছর চুক্তি ভিত্তিক নিয়োগে থাকা আব্দুল আজিজ ৩০ সেপ্টেম্বর অবসরে যান।

মোশাররাফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্য থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন। এর পর তিনি অস্ট্রেলিয়ার পার্থের কার্টিন বিশ্ববিদ্যালয় এবং ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে পাবলিক পলিসি নিয়ে পড়েছেন।

প্রধানমন্ত্রীর নতুন মুখ্য সচিব শেখ ওয়াহিদ-উজ-জামান ১৯৭৯ সালে জন প্রশাসনে যোগ দেন। তিনি কাজ করবেন প্রধানমন্ত্রীর সচিব ১৯৮১ ব্যাচের কর্মকর্তা মোল্লা ওয়াহিদুজ্জামানের সঙ্গে।

No comments: