http://themonthlymuktidooth.blogspot.com

Friday, April 5, 2019

A World of Three Zeros" -এর বুক ট্যুর উপলক্ষ্েয নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্প্রতি ফিলিপাইন সফর করেন।

প্রেস রিলিজ
ম্যানিলায় অনুষ্ঠিত “সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট”-এ যোগ দিতে এবং তাঁর নতুন গ্রন্থ " A World of Three Zeros" -এর বুক ট্যুর উপলক্ষ্েয নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্প্রতি ফিলিপাইন সফর করেন।
তিনি সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্স আয়োজিত সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট ২০১৯-এ উদ্বোধনী ভাষণ দেন। ম্যানিলার দি লা সাল কলেজ অব সেইন্ট বেনিল্ড-এ অনুষ্ঠিত এই সমাবেশে তিনি তরুণ সমাজকে একটি নতুন সভ্যতা গড়ে তোলায় নেতৃত্ব দিতে আহ্বান জানান যেখানে সামাজিক ব্যবসা ও ব্যবসায় উদ্যোগের মাধ্যমে এই গ্রহের নিরাপত্তা এবং এর মানুষদের সম্ভাবনার সর্বোচ্চ বিকাশ নিশ্চিত করা সম্ভব হবে।
একই দিনে ফিলিপাইনের ফাউন্ডেশন ইউনিভার্সিটির চ্যান্সেলর ড. ফায়সাল আলিহ ও প্রফেসর ইউনূসের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরতি হয় যার মধ্য দিয়ে এই প্রথম ফিলিপাইনের কোনো বিশ্ববিদ্যালয়ে একটি “ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার” প্রতিষ্ঠিত হলো। ফাউন্ডেশন ইউনিভার্সিটি ম্যানিলার ৫০০ কিলোমিটার দক্ষণিে নিগ্রোস অকসিডেন্টালের ডেমাগুয়েতে নগরীতে অবস্থিত। এই নতুন ইউনূস সেন্টারটির মধ্য দিয়ে বিশ্ব জুড়ে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের সংখ্যা দাঁড়ালো ৭০-এ। উল্লখ্যে যে, পৃথিবীর ৩০টি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ র্পযন্ত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার চালু হয়েছে। নব প্রতিষ্ঠিত এই ইউনূস সেন্টারটি নিগ্রোস উইমেন ফর টুমরো ফাউন্ডেশন, ইনকর্পোরেটেড (NWTF)-এর সহায়তা নিয়ে সামাজিক ব্যবসার বিভিন্ন আইডিয়া তৈরী ও এগুলোতে বিনিয়োগ করবে। দারিদ্র বিমোচনের লক্ষ্যে ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত ঘডঞঋ একটি বেসরকারী সংস্থা যা মধ্য ফিলিপাইনের শহর ও গ্রামাঞ্চলের প্রান্তকি অবস্থানে থাকা মানুষদেরকে গ্রামীণ মডেলে ক্ষুদ্রঋণ ও অন্যান্য উন্নয়ন সেবা দিয়ে থাকে।
সম্মেলনের দ্বিতীয় দিনে অনুষ্ঠিত একটি ক্ষুদ্রঋণ সংক্রান্ত ফোরামে প্রফেসর ইউনূস ক্ষুদ্রঋণ আন্দোলনের ভবিষ্যত বিষয়ে মূল বক্তব্য প্রদান করেন। ফোরামের অপর মূল ভাষণ দেন ৬৫ লক্ষ সদস্য নিয়ে ফিলিপাইনে গ্রামীণ ব্যাংকের আদলে প্রতিষ্ঠিত প্রথম ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান সিএআরডি ব্যাংকের প্রতিষ্ঠাতা অ্যারিস অ্যালিপ।
এছাড়াও সম্মেলনে “ইন্টিগ্রেটিং সোশ্যাল বিজনেস ইন দ্য মাইক্রোফাইনান্স মুভমেন্ট”শীর্ষক প্যানেল আলোচনায় প্রফেসর ইউনূসের সাথে অংশ নেন ১৯৮০-র দশকে গ্রামীণ ট্রাস্ট থেকে তহবিল প্রাপ্ত ফিলিপাইনের নেতৃস্থানীয় ক্ষুদ্রঋণ সংস্থা সিএআরডি, এএসএইচআই ও এনডব্লিউটিএফ-এর নেতৃবৃন্দ। ফিলিপাইনে গ্রামীণ মডেলে প্রতিষ্ঠিত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানে ৫৭টি। এদের মোট ঋণগ্রহীতার সংখ্যা ৮০ লক্ষ এবং এদের মধ্যে ১৬টি গ্রামীণ ট্রাস্টের অংশীদার।
সম্মেলনে আরো বক্তব্য রাখেন গ্রামীণ অষ্ট্রেলিয়ার চেয়ারম্যান পিটার হান্ট ও সংস্থাটির প্রধান নির্বাহী ক্যাটরিনা ডান, অ্যাডভাইসের নির্বাহী কোচ ও উপদেষ্টা আক্কি ওকমা, অ্যাডমিনিষ্ট্রেশন এন্ড স্ট্যাটেজিক প্রজেক্টস এর সহকারী পরিচালক রেমন্ড প্যাট্রিক এস সিরিয়স, ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ, গ্রামীণ অষ্ট্রেলিয়ার গ্রুপ প্রজেক্টস ডিরেক্টর প্রমিথিউস সিদ্দিকী, মেকসেন্স-এর এশীয় পরিচালক লিয়া ক্লাইন, ইউনূস এন্ড ইউ - দি ওয়াই ওয়াই ফাউন্ডেশন-এর ব্যবস্থাপনা পরিচালক ডমিনিক ভি ডস্টার, দি লা সাল কলেজ অব সেইন্ট বেনিল্ডের ব্রাদার ডেনিস ম্যাগবানুয়া, দি আলটিমেট লার্ণিং অ্যাকসিলারেটর-এর সহ-প্রতিষ্ঠাতা জেমস সেনটেনেরা, বেনিল্ডে হাব অব ইনোভেশন ফর ইনক্লুজন-এর পরিচালক অ্যাবি মাপুয়া-কাবানিলা ও কমিউনিটি ম্যানেজমেন্ট হেড টিকিউ অ্যানটিকেনো, অ্যালসেসিয়ান ফাউন্ডেশন-এর ফাউন্ডেশন প্রোগ্রাম ম্যানেজার শেইলা ম্যারি, লাড্রোমা, সেন্ট্রাল ব্যাংক অব ফিলিপিন্স-এর ব্যবস্থাপনা পরিচালক পিয়া তায়াগ এবং ব্যাগোসপিয়ার-এর কারিক্যুলাম হেড সারাহ গ্রেগরিও।
সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিটের সমাপনী ভাষণ দেন প্রফেসর ইউনূস। তাঁর বক্তব্যে তিনি আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, সম্পদ কেন্দ্রীকরণ ও পরিবেশগত সংকট বিষয়ে তরুণদেরকে সতর্ক করেন। তিনি উপস্থিত শ্রোতাদেরকে তিন শূন্য - অর্থাৎ শূন্য দারিদ্র, শূন্য বেকারত্ব ও শূন্য নীট কার্বন নিঃস্বরণের একটি পৃথিবী গড়ে তুলতে আহ্বান জানান।
তাঁর ফিলিপাইনে অবস্থানকালে প্রফেসর ইউনূস ফিউচার সিটিস সামিট, দি ম্যাকাটি বিজনেস ক্লাব, অষ্ট্রেলিয়ান নিউজিল্যান্ড চেম্বার অব কমার্স এবং সামাজিক ব্যবসায়ে উৎসাহ প্রদানকারী তারুণ্য-মুখি বৈশ্বিক সংস্থা মেকসেন্স-আয়োজিত বুক ট্যুরে ভাষণ দেন।
এছাড়াও প্রফেসর ইউনূস প্রখ্যাত এশিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট-এ আয়োজিত বুক ইভেন্টে বক্তৃতা দেন। সংস্থাটি তার ক্যাম্পাসে একটি ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার চালুর অভিপ্রায় ইউনূস সেন্টারকে লিখিতভাবে জানায়। সোশ্যাল বিজনেস ইয়ুথ সামিট ২০১৯-এর বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে গ্রামীণ ফাউন্ডেশন অষ্ট্রেলিয়ার সোশ্যাল বিজনেস ইয়ুথ অ্যালায়েন্স। আয়োজনে সহায়তা করে দি লা সাল কলেজ অব সেইন্ট বেনিল্ড, ডিএফএটি, নিগ্রোস ইউমেন ফর টুমরো ফাউন্ডেশন ও আরো কয়েকটি প্রতিষ্ঠান।
প্রফেসর ইউনূসের সফর শেষ হয় তাঁর সম্মানে প্রদত্ত একটি বিশাল পুনর্মিলনী নৈশভোজের মধ্য দিয়ে যার আয়োজক ছিল নিগ্রোস ইউমেন ফর টুমরো ফাউন্ডেশন এবং নিগ্রোস অকসিডেন্টালে অবস্থিত গ্রামীণ রেপ্লিকেশন কর্মসূচি ডানগানন ব্যাংক। এই দ্বীপ থেকে আগত ৪০ সদস্যর একটি প্রতিনিধিদল এই সম্মেলনে ও নৈশভোজে অংশ নেয়। ঘডঞঋ-এর সহপ্রতিষ্ঠাতা কোরাজন হেনারেস ও সুজেট গ্যাস্টন প্রফেসর ইউনূসকে ক্যানভাসে ছাপা একটি অসাধারণ ছবি উপহার দেন যা ১৯৮৯ সালে প্রফেসর ইউনূসের প্রথম ব্যাকোলড সফরকালে একজন ঋণগ্রহীতার বাড়ি পরিদর্শন ও তাঁর সন্তানদের সাথে সাক্ষাতের সময়ে তোলা।

No comments: