http://themonthlymuktidooth.blogspot.com

Monday, April 1, 2019

ভারত সফলভাবে বিরোধী স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরিচালনা করে


২7 শে মার্চ, ২019

ডিআরডিও, ডিআরডিও, বুধবার সফলভাবে একটি অ্যান্টি-স্যাটেলাইট (এ-এসএটি) ক্ষেপণাস্ত্র পরীক্ষা পরিচালনা করেছে, ওডিশায় ড। এ পি জে আবদুল কালাম দ্বীপ থেকে মিশন শক্তি অধীনে।

ডিআরডিও-ভিত্তিক বালিস্টিক মিসাইল, ডিফেন্স ইন্টারপ্রেটার মিসাইল সফলভাবে একটি হিট টু কিল মোডে লো আর্থ অর্বিট (LEO) তে একটি ভারতীয় পরিবাহিত লক্ষ্য উপগ্রহটি নিযুক্ত করেছে।

একটি অফিসিয়াল রিলিজে বলা হয়েছে, ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র দুইটি কঠিন রকেট বুস্টারের সাথে একটি তিন-স্তরীয় ক্ষেপণাস্ত্র। পরিসীমা সেন্সর থেকে ট্র্যাকিং ডেটা নিশ্চিত করেছে যে মিশনটি তার সমস্ত উদ্দেশ্য পূরণ করেছে।

জাতির উদ্দেশে তার ভাষণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন যে ভারত নিম্ন ভূ-ভূখণ্ডের একটি লাইভ উপগ্রহের শুটিংয়ের মাধ্যমে স্যাটেলাইট ক্ষেপণাস্ত্রের ক্ষমতা প্রদর্শন করেছে।

জনাব মোদি বলেন, একটি এন্টি-স্যাটেলাইট মিসাইল (এ-স্যাট) তিন মিনিটের মধ্যেই লাইভ উপগ্রহ ধ্বংস করেছে। তিনি বলেন, এর সাথে ভারত একটি মহাকাশ শক্তি হিসাবে নিজেকে নিবন্ধিত করেছে এবং এখন পর্যন্ত কেবল আমেরিকা, রাশিয়া ও চীন এই অর্জন করেছে।

এই অসাধারণ কৃতিত্ব অর্জনের জন্য সকল ডিআরডিও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে মোদি বলেন, আজকের মিশন শক্তি ভারতের সামগ্রিক নিরাপত্তাকে শক্তিশালী করার লক্ষ্যে রয়েছে।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বাস দিয়েছিলেন যে ভারতের ক্ষমতা কারো বিরুদ্ধে ব্যবহার করা হবে না তবে এটি কেবল তার নিরাপত্তার জন্য একটি প্রতিরক্ষা উদ্যোগ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী বলেন, কৃতিত্ব অর্জনের জন্য সমগ্র জাতি তাদের গর্বিত।

তিনি বলেন, "মেক ইন ইন্ডিয়া" উদ্যোগের সাথে সাথে বিজ্ঞানীগণ বিশ্বের কাছে একটি বার্তা দিয়েছেন যে আমরা আর কিছুই না।

রাষ্ট্রপতি রামনাথ কোভিন ও ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু মিশন শক্তি জন্য ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। জনাব কোভিন্দ বলেন, মিশন শক্তি দেশের জন্য একটি জলপ্রপাত মুহূর্ত প্রতিনিধিত্ব করে।

উপাচার্য নাঈদু বলেন, একটি স্যাটেলাইট বিরোধী ক্ষেপণাস্ত্র সফলভাবে চালু হওয়ার সাথে সাথে দেশটি মহাকাশ মহাশূন্য হিসাবে আবির্ভূত হয়েছে।

ডিআরডিওকে অভিনন্দন জানিয়ে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী বলেন, দেশ তাদের কাজ নিয়ে গর্বিত।

বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, দেশের দক্ষ বিজ্ঞানী সর্বদা প্রতিভা এবং দক্ষতা অর্জন করেছেন এবং যা প্রয়োজন তা সরকারের কাছ থেকে এগিয়ে চলেছে।

নয়াদিল্লির সংবাদ ব্রিফিংয়ে বিজেপি নেতা জনাব অরুণ জেটলি বলেন, দীর্ঘদিন আগে ভারতীয় বিজ্ঞানী মিশন শক্তি চালু করার ইচ্ছা ও ক্ষমতা ছিল, কিন্তু তখনকার সরকার তাদের অনুমতি দেয়নি।

কংগ্রেসের নেতা আহমেদ প্যাটেল দাবি করেছেন যে ইউপিএ সরকার আজ এএসএটি কর্মসূচী শুরু করেছে, যা আজই সাফল্য অর্জন করেছে। জনাব প্যাটেল মহাকাশ বিজ্ঞানীরা এবং মনমোহন সিংয়ের স্বপ্নদর্শী নেতৃত্বকে অভিনন্দন জানান।

No comments: